kalerkantho

বৃহস্পতিবার । ২৩ মে ২০১৯। ৯ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৭ রমজান ১৪৪০

অ্যালার্জি থেকে বাঁচার প্রাকৃতিক উপায়

কালের কণ্ঠ অনলাইন   

৬ এপ্রিল, ২০১৯ ১৯:৩১ | পড়া যাবে ২ মিনিটে



অ্যালার্জি থেকে বাঁচার প্রাকৃতিক উপায়

অ্যালার্জি লাখ লাখ মানুষের কাছে এক যন্ত্রণাদায়ক ব্যাধি। অ্যালার্জি পরিবেশে অবস্থিত কতগুলো বস্তুর উপস্থিতিতে মানুষের দেহের প্রতিরক্ষাতন্ত্রের অতিসংবেদনশীলতার কারণে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে। এই প্রতিক্রিয়াগুলোকে একত্রে অ্যালার্জি-জনিত ব্যাধি বলে। অ্যালার্জির কারণে চোখ লাল হয়ে যাওয়া, চুলকানিযুক্ত ফুসকুড়ি, রাইনোরিয়া বা নাক দিয়ে অনবরত পানি পড়া, শ্বাসকষ্ট হয়ে থাকে।

খাদ্যাভ্যাস সংযমে রেখে প্রাকৃতিক উপায়ে অ্যালার্জি থেকে নিজেকে রক্ষা করতে পারবেন। অ্যালার্জি দূর করার জন্য বিভিন্ন প্রাকৃতিক উপকরণ অত্যন্ত কার্যকরী। অ্যালার্জি হতে দূর থাকতে এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন। 

১) সর্বপ্রথম এমন কিছু খাবার খাওয়ার অভ্যাস করতে হবে যে খাবারগুলো অ্যালার্জির ঝুঁকি কমাতে সাহায্য করে। এই খাবারগুলো আপনার শরীরে রোগ প্রতিরোধ ব্যবস্থা ঠিক রাখবে। রসুন, লেবু ও সবুজ শাকসবজি খেতে পারেন। রসুন আপনার শরীরের সব ধরনের অ্যালার্জির বিরুদ্ধে কাজ করবে। সবুজ শাকসবজি হলো প্রয়োজনীয় ভিটামিন ও  খনিজের উৎস। লেবু অ্যালার্জিসহ বিভিন্ন সমস্যায় কাজ করে। 

২) অ্যালার্জির বিরুদ্ধে কাঁচ মধু ভালো কাজ করে। মধু সংক্রামক রোগ এবং অ্যালার্জি থেকে রক্ষা করে। 

৩) অ্যালার্জির হাত থেকে রক্ষা পেতে প্রতিদিন সকালে এক গ্লাস করে আপেলের জুস খেতে পারেন।

৪) অ্যালার্জি হলে ব্যবহার করতে পারেন অলিভ অয়েল। অলিভ অয়েলে আছে অ্যান্টি-অক্সিডেন্ট এবং ভিটামিন-ই। ফলে ত্বকের প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে এটি। অ্যালার্জি আক্রান্ত স্থানে সামান্য অলিভ অয়েল লাগিয়ে ধীরে ধীরে ম্যাসাজ করুন।

মন্তব্য