kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

ঘরের পরিবেশ স্বাস্থ্যকর রাখার উপায়

কালের কণ্ঠ অনলাইন   

৬ এপ্রিল, ২০১৯ ১৭:০২ | পড়া যাবে ২ মিনিটে



ঘরের পরিবেশ স্বাস্থ্যকর রাখার উপায়

আমাদের বসবাসের ঘরে উপস্থিত রয়েছে অত্যন্ত বিষাক্ত রাসায়নিক পদার্থ। রাসায়নিক সোডা ও কার্বলিক অ্যাসিডের মতো বিষাক্ত পদার্থও রয়েছে বাসায়। আর এই রাসায়নিক পদার্থ থেকে আপনার ঘরের পরিবেশ স্বাস্থ্যকর রাখাতে নিচের উপায়গুলো মেনে চলতে পারেন। 

১) প্রথম ধাপে ভারী ধাতু এবং অন্যান্য বিষাক্ত পদার্থের বিরুদ্ধে আপনার বাড়িকে শক্তিশালী করুন। এই প্রক্রিয়ায় আপনার বাড়ির বিপজ্জনক রাসায়নিক পদার্থের এবং ভারী ধাতুর একটি তালিকা তৈরি করুন এবং সেইগুলোর সমাধান করা শুরু করেন। এটি আপনার বসবাসের ঘরকে নিরাপদ স্থানে রূপান্তরিত করতে সহায়তা করবে।

২) বাসায় পোশাক কিংবা অন্যান্য দ্রব্য পরিস্কার করার জন্য যে রাসায়নিক পদার্থের তৈরি পণ্যগুলো ব্যবহার করেন সেই পণ্যগুলো ফেলে দিতে হবে। আর সেই পণ্যগুলোর বিকল্প খুঁজে বের করতে হবে যা প্রাকৃতিক উপায়ে তৈরি। 

৩) চিকিত্সায় ব্যবহৃত সিনথেটিক উপকরণগুলো সম্পর্কে সচেতন থাকতে হবে। প্লাস্টিকের তৈরি ব্যবহৃত দ্রব্য সম্পর্কে সচেতন হতে হবে। প্লাস্টিক রাখা খাবার বিষাক্ত হতে পারে। 

৪) পোষা প্রাণীর যত্নে ব্যবহৃত ক্ষতিকর উপকরণগুলো সম্পর্কে সচেতন থাকতে হবে। অন্যতায় স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন। 

৫) আপনার রেফ্রিজারেটরে রাখা খাবর ভালো করে খেয়াল রাখুন। প্লাস্টিকে আবৃত এবং কৃত্রিমভাবে প্রস্তুত খাবারের আইটেমগুলো সামগ্রিকভাবে বিপজ্জনক। তাই প্লাস্টিকে করে আবৃত রাখার বিকল্প বের করুন। 

৬) সামগ্রিকভাবে গৃহস্থালির ব্যবহার সীমাবদ্ধ রাখতে হবে। 

সূত্র: ড.এক্স

মন্তব্য