kalerkantho

বৃহস্পতিবার । ২৩ মে ২০১৯। ৯ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৭ রমজান ১৪৪০

দ্রুত ঘুমাতে আঙ্গুলেই আকুপ্রেশার

কালের কণ্ঠ অনলাইন   

৫ এপ্রিল, ২০১৯ ১৯:০৪ | পড়া যাবে ২ মিনিটে



দ্রুত ঘুমাতে আঙ্গুলেই আকুপ্রেশার

রাতে ঘুমাতে পারছেন না ? তাহলে সহায়তা নিতে পারেন আকুপ্রেশারের। এটি একটি প্রাচীন চীনা পদ্ধতি। এই পদ্ধতিতে শরীরে প্রেশার পয়েন্টগলোতে হাত দিয়ে চাপ প্রয়োগ ও মালিশ করা হয়। যার ফলে শরীরে শক্তি প্রবাহের মাত্রার পরিমাণ ঠিক থাকে। 

যা করতে হবে শরীরে শক্তি প্রবাহের মাত্রার পরিমাণ ঠিক রাখতে:

০১) করোটির সাথে সংযুক্ত ঘাড়ের পেশীগুলো খুঁজে বেড় করেন। সেখানে চার থেকে পাঁচ সেকেন্ড গোল করে পর্যায়ক্রমে চাপ প্রয়োগ ও মালিশ করবেন। এর ফলে আপনার মনকে শান্ত করবে এবং মানসিক চাপ কমবে। 

০২) গোড়ালির সর্বনিম্ন শিখর সনাক্ত করুন। তারপর চার আঙুল পরিমাণ প্রস্থ উপরের দিকে যান। হাড়ের পিছনে চাপ প্রয়োগ করুন ও মালিশ করুন। এটি আপনাকে মানসিক চাপ থেকে মুক্ত রাখতে সহায়তা করবে ফলে আপনি ভালো একটি ভালো ঘুম দিতে পারবেন। 

০৪) হাতের কব্জি থেকে তিন আঙুল পরিমাণ প্রস্থ উপরের দিকে যান। হাতের রগের মাঝে চাপ প্রয়োগ ও মালিশ করুন চার থেকে পাঁচ সেকেন্ড। এটি আপনার অনিদ্রা কমাতে সহয়াতা করবে।

০৫) পায়ের দুইটি বড় আঙ্গুললের সংযুক্ত স্থানে মালিশ করুন দুই থেকে তিন সেকেন্ড। এর ফলে উচ্চ রক্তচাপ, শরীরে ব্যথা, মানসিক চাপ এবং পিঠে ব্যাথা কমাতে সহায়তা করবে। 

০৬) হাতের ছোট আঙ্গুলের নিচে দুই থেকে তিনবার মালিশ করুন। এর ফলে এটি আপনাকে শান্ত করবে এবং ঘুমিয়ে পড়তে সহায়তা করবে।

এই প্রেশার পয়েন্টগুলোতে চাপ প্রয়োগ বা মালিশ করলে শরীরে ভারসাম্যহীনতার কারণে ঘটা সমস্যাগুলো দূর করবে। এই পদ্ধতিটি ব্যবহার করার ফলে দ্রুত ঘুমিয়ে পড়তে কোনো অসুবিধাও হবে না। সেই সাথে শরীর এবং মনকে শান্ত রাখবে। 

মন্তব্য