kalerkantho

বৃহস্পতিবার । ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৪ জুন ২০২০। ১১ শাওয়াল ১৪৪১

নিজের সঙ্গে বন্ধুত্ব করুন সাতটি উপায়ে

কালের কণ্ঠ অনলাইন   

৩ সেপ্টেম্বর, ২০১৪ ১৭:৫০ | পড়া যাবে ২ মিনিটে



নিজের সঙ্গে বন্ধুত্ব করুন সাতটি উপায়ে

বন্ধুত্ব কেবল অন্যের সঙ্গেই হয় না, নিজের সঙ্গেও হতে পারে। জীবনের প্রতিটি মুহূর্ত আপনি নিজের সঙ্গেই থাকেন। আর তাই নিজের সঙ্গে বন্ধুত্ব করার প্রয়োজনীয়তা রয়েছে বৈকি। এজন্য অবশ্য খুব একটা পরিশ্রমের প্রয়োজন হয় না। এ লেখায় থাকছে তেমন সাতটি কাজ, যা কাজে লাগিয়ে আপনি নিজের সঙ্গেই বন্ধুত্ব পাতাতে পারবেন।
১. নিজেকে জানুন
নিজেকে জানা, নিজের সঙ্গে বন্ধুত্ব পাতানোর অন্যতম গুরুত্বপূর্ণ উপায়। আপনার কোন বিষয়টি ভালো লাগে, কোন কাজটি করতে আগ্রহ পান, তা পরিষ্কারভাবে জানা থাকা উচিত। নিজেকে না জানলে এসব বিষয় অজানাই থেকে যাবে। আর এতে নষ্ট হবে নিজের সঙ্গে বন্ধুত্ব করার সুবর্ণ সুযোগ।
২. একা থেকে অভ্যাস করুন
আমাদের সবাইকেই জীবনের কোনো না কোনো পর্যায়ে একা থাকতে হয়। আর একা থাকলে নিজেকে চিনতে ও জানতে তা অত্যন্ত কার্যকর হয়। একবার আপনি যদি একা থাকেন তাহলে বুঝতে পারবেন কোন কোন বিষয় আপনি মিস করছেন। আর এভাবে নিজের সম্বন্ধে বহু অজানা বিষয় জানতে পারবেন।
৩. একা সময় উপভোগের উপায় জানুন
সব সময় বন্ধুদের সঙ্গে নয় বরং একা সময় কিভাবে উপভোগ করতে হয়, তা জেনে নিন। নিজেকে জানার জন্য এটি গুরুত্বপূর্ণ একটি কাজ।
৪. নিজেকে সম্মান করুন
অন্যরা আপনাকে সম্মান করার আগে নিজেই নিজেকে সম্মান করুন। আপনার মূল্য সম্বন্ধে জেনে নিন।
৫. আত্মবিশ্বাস বাড়ান
নিজেকে নিজের সঙ্গে বন্ধু বানানোর জন্য আত্মবিশ্বাস বাড়ানোর প্রয়োজন রয়েছে। আপনার নিজের যে গুণাবলী রয়েছে তা নিয়ে গর্বিত হোন। নিজের ওপর বিশ্বাস রাখুন।
৬. নিজের প্রতি ভালো হোন
নিজের দেহের সুবিধা-অসুবিধা, ক্লান্তি, ক্ষুধা ইত্যাদি বিষয়ে খবর রাখতে হবে। এসব চাহিদা মিটিয়ে নিজের সঙ্গে বন্ধুত্ব করতে এগিয়ে যেতে হবে।
৭. নিজের প্রতি দয়ালু হোন
নিজের প্রতি নিষ্ঠুর হওয়া যাবে না কোনোক্রমেই। বরং নিজের দেহের প্রতি দয়ালু হোন। আর এর মাধ্যমেই হতে পারবেন নিজেই নিজের বন্ধু।

মন্তব্য



সাতদিনের সেরা