kalerkantho

রবিবার । ১ কার্তিক ১৪২৮। ১৭ অক্টোবর ২০২১। ৯ রবিউল আউয়াল ১৪৪৩

আচার ব্যবহার করা সাতটি মজার খাবার চেখে দেখেছেন কি?

কালের কণ্ঠ অনলাইন   

১১ আগস্ট, ২০১৪ ১৩:৩৮ | পড়া যাবে ৩ মিনিটে



আচার ব্যবহার করা সাতটি মজার খাবার চেখে দেখেছেন কি?

আচার এমনিতেও খুব মজার একটি খাবার। তবে একে সরাসরি না খেয়ে নানা খাবারের সঙ্গে ব্যবহার করে আরও বৈচিত্র্যময় হিসেবে তৈরি করা যায়। এ লেখায় পাচ্ছেন সে ধরনের কয়েকটি ব্যতিক্রমী খাবারের উদাহরণ।
১. ভাজা করুন
আচারের ভাজার কথা অনেকেই শোনেননি। কিন্তু মজার এ খাবারটি খাওয়ার পরে আপনি বারবার খেতে চাইবেন। আর এটি রান্না করাও খুব সহজ। এটি অন্য যেকোনো খাবার ফ্রাই করার মতোই। বাজারে ফ্রাই করার উপযোগী মসলা পাওয়া যায়। সেগুলো আচারের টুকরোতে ভালোভাবে মাখিয়ে গরম তেলে ভেজে নিলেই রেডি হয়ে যাবে এ মজাদার খাবার।
২. স্যান্ডউইচে আচার
আচার ব্যবহার করে তৈরি করা যায় মজাদার স্যান্ডউইচ। এ জন্য ব্যবহার করতে হবে কিছুটা নরম আচার। এরপর মাংস, পনির ও আচার সহযোগে মিশ্রণ তৈরি করে তা ব্রেডের টুকরোর ভেতরে ভরে স্যান্ডউইচ মেকারে অথবা ফয়েলে মুড়িয়ে আগুনে বা কয়লার ওপর রেখে গ্রিল করুন।

৩. সালাদ ড্রেসিং হিসেবে

সালাদ ড্রেসিং হিসেবে আচারের অসাধারণ ব্যবহার করা যায়। লেটুস পাতা, টমেটো কুচি ও এ ধরনের বৈচিত্র্যময় রঙিন কিছু সবজি একত্রে দিয়ে তার সঙ্গে পছন্দমতো আচার মিশিয়ে পরিবেশন করুন।
৪. শশার সঙ্গে
খুব সহজেই এ ধরনের মজাদার রেসিপি তৈরি করা যায়। আর এতে পরিশ্রমও খুব কম। এ জন্য পছন্দমতো শশা নিয়ে তা অর্ধেক করে কেটে ফেলতে হবে। এরপর এর ভেতর থেকে সব বীজ বের করে তা পরিষ্কার করে নিতে হবে। এখন আচার ও চিজ-এর মিশ্রণের ভেতরে ঢুকিয়ে দিতে হবে। এবার টুকরো করে কেটে নিতে হবে এগুলো। এতেই হয়ে যাবে আপনার মজাদার একটি খাবার।

৫. পানীয়ের সঙ্গে
ফলের রস বা পছন্দমতো পানীয়ের সঙ্গে পরিবেশন করা যায় কয়েক টুকরো আচার। তবে এ জন্য বেশি আচার ব্যবহার করা যাবে না। একটি কাঠিতে কিছুটা আচার গেঁথে তা জুসের সঙ্গে পরিবেশন করুন। বিশেষ করে টমেটো জুসের সঙ্গে এটি খুবই মজাদার হবে।
৬. সস বা ডিপ তৈরিতে
খাবারের সঙ্গে পরিবেশনের জন্য মজাদার সস বা ডিপ তৈরিতে আচারের তুলনা হয় না। এ জন্য পনিরের ক্রিম ও পছন্দমতো আচার মিশিয়ে তাতে সামান্য গোলমরিচ ও রসুনের পাউডার দিন। এবার যেকোনো ভাজা খাবারের সঙ্গে এটি পরিবেশন করতে পারবেন।

৭. মাছ-মাংস কিংবা সবজির সঙ্গে
কয়েক ধরনের মাছ-মাংস কিংবা সবজির মিশ্রণের সঙ্গে আচার ব্যবহার করতে পারেন। এতে খাবারের স্বাদ যেমন বাড়বে তেমন রুচিও হবে।



সাতদিনের সেরা