kalerkantho

সোমবার । ৫ আশ্বিন ১৪২৮। ২০ সেপ্টেম্বর ২০২১। ১২ সফর ১৪৪৩

ইন্টারভিউয়ে কর্তৃপক্ষকে আটটি প্রশ্ন করে বুঝিয়ে দিন আপনি কতটা স্মার্ট

কালের কণ্ঠ অনলাইন   

৩০ মে, ২০১৪ ১২:২২ | পড়া যাবে ৩ মিনিটে



ইন্টারভিউয়ে কর্তৃপক্ষকে আটটি প্রশ্ন করে বুঝিয়ে দিন আপনি কতটা স্মার্ট

চাকরির ইন্টারভিউয়ে চাকরিদাতা ও চাকরিপ্রার্থীর মধ্যে যে ঘটনাটি ঘটে তা হলো, কর্তৃপক্ষ প্রশ্ন করবেন এবং প্রার্থী সন্তোষজনক জবাব দেবেন। এর পরও কিন্তু আরেকটি ধাপ রয়েছে। সেখানে প্রার্থীরও কর্তৃপক্ষকে প্রশ্ন করার সুযোগ থাকে। আসল বিষয় জেনে নিতে প্রার্থী কতটা বুদ্ধিমত্তাসম্পন্ন তা বুঝতেই এ সুযোগটি দেওয়া হয়। এই পর্যায়ে এসে সবাই ধরা খেয়ে যান বোকার মতো প্রশ্ন করার জন্য। আপনি কতটা স্মার্ট তা বোঝাতে নিচের আটটি প্রশ্ন করুন। এ পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এসব প্রশ্ন দিয়ে তাদের বুঝিয়ে দেবেন, আপনিও তাদের মতোই স্মার্ট।
১.  এই মুহূর্তে আপনাদের প্রতিষ্ঠান কী কী সমস্যার সম্মুখীন এবং এগুলোর সমাধানে কী ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে?- এই প্রশ্নের মাধ্যমে আপনাদের মধ্যে কথোপকথনের পর্ব চালু থাকবে এবং কর্তৃপক্ষ তার বক্তব্য দেওয়া শুরু করবে। তাদের জবাবের মধ্যেই আপনার সম্পূরক প্রশ্নের মসলা থাকবে।
২.  এখানকার সফল কর্মীরা প্রতিষ্ঠানকে এগিয়ে নিতে কী কী যোগ্যতা ধারণ করেন?- এ প্রশ্নে কর্তৃপক্ষ বুঝতে পারবেন আপনি প্রতিষ্ঠানকে এগিয়ে নিতে এবং সফল হতে সচেষ্ট। কাজেই আপনাকেই তো দরকার।
৩. প্রতিষ্ঠানের কর্মীদের যোগ্যতা বৃদ্ধির জন্য আপনারা যে পরামর্শ এবং শিক্ষা দিয়ে থাকেন, সেখান থেকে কী ধরনের প্রতিক্রিয়া পেয়েছেন?- এতে বোঝা যায় আপনি প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিদের দক্ষতা সম্পর্কে ওয়াকিবহাল এবং এতে তারা সন্তুষ্ট হবেন।
৪. এই ব্যাপক প্রতিযোগিতামূলক বাজারে যুদ্ধ করতে আপনাদের কী ধরনের পরিকল্পনা রয়েছে?- সরাসরি সাধারণভাবে এ প্রশ্ন করার অর্থ আপনি এই প্রতিষ্ঠান নিয়ে হোমওয়ার্ক করেছেন। আপনার বিষয়ে সিরিয়াস হবেন তারা।
৫. এই পদের দায়িত্বে থেকে একই ডিপার্টমেন্টে নাকি ভিন্ন ভিন্ন ডিপার্টমেন্টে রিপোর্ট করতে হয়?- প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ কাঠামো নিয়ে এ ধরনের প্রশ্নে আপনাকে স্মার্ট বলেই মনে করবেন তারা। একজন বা কয়েকজন বসের অধীনে কাজ করার বিষয়ে আপনার বিবেচনা রয়েছে যা গুরুত্বপূর্ণ ব্যাপার।
৬. এই প্রতিষ্ঠানের মূল্যায়ন প্রতিবেদনে আপনাদের লক্ষ্য-উদ্দেশ্য ও কর্মপন্থা সম্পর্কে বলা হয়েছে, এসব পন্থায় আপনারা কতটুকু সফল হচ্ছেন?- বোঝা আপনি বেশ ভালো করে হোমওয়ার্ক তো করেছেনই, বরং এখানে কাজ করতে সিরিয়াস।
৭. নতুন ব্যবসার উদ্যোগ নিতে আপনারা কীভাবে অগ্রসর হন, নতুনদের নিয়োগ দিয়ে নাকি নিজেদের মধ্যে থেকে বাছাই করে?- যারা তারার মতো নিজেদের দ্যুতি ছড়াতে আগ্রহী তারাই নতুন পথে এগোতে উৎসাহী থাকেন। কাজেই প্রতিষ্ঠানের ভবিষ্যৎ পরিকল্পনায় আপনার মতো কর্মী অপরিহার্য।
৮. আপনাদের প্রতিষ্ঠানে কাজ করতে আগ্রহী আমি, এ জন্য আমি কী কী করতে পারি?- এ প্রশ্নের মাধ্যমে আপনি কর্তৃপক্ষের মনে সন্তুষ্টির পরিপূর্ণতা এনে দিয়েছেন। তারা আপনার বিষয়ে সিরিয়াসলি জবাব দেবেন।
সূত্র : বিজনেস ইনসাইডার
 



সাতদিনের সেরা