kalerkantho

সোমবার। ১৭ জুন ২০১৯। ৩ আষাঢ় ১৪২৬। ১৩ শাওয়াল ১৪৪০

ভারতের নির্বাচনে ফলাফল

বিএনপিতে উচ্ছ্বাসও নেই হতাশাও নেই

শফিক সাফি   

২৫ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বিএনপিতে উচ্ছ্বাসও নেই হতাশাও নেই

ভারতের নির্বাচনের ফলাফল নিয়ে বিএনপির মধ্যে উচ্ছ্বাসও নেই, হতাশাও নেই। কারণ এ নির্বাচনকে কেন্দ্র করে বিএনপির কোনো প্রত্যাশা ছিল না। যেটা ২০১৪ সালের নির্বাচনে ছিল। ওই সময় বিএনপির নীতি-নির্ধারকরা মনে করেছিলেন কংগ্রেস ক্ষমতায় না এলে তা বিএনপির জন্য ভালো হবে। কারণ ঐতিহাসিকভাবে কংগ্রেসের সঙ্গে ক্ষমতাসীন আওয়ামী লীগের সুসম্পর্ক রয়েছে। অন্যদিকে বিএনপি মনে করত বিজেপির সঙ্গে তাদের সম্পর্ক ভালো। কিন্তু বিজেপি সরকার ক্ষমতায় এলেও বিএনপি লাভবান হয়নি। ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের সঙ্গেই তারা সম্পর্ক বজায় রেখে চলেছে। তাই এবার লোকসভার নির্বাচনকে কেন্দ্র করে বিএনপির মধ্যে উচ্ছ্বাস ছিল না।

তবে দলটির একাধিক নেতা কালের কণ্ঠকে জানিয়েছেন, আনুষ্ঠানিকভাবে লিখিত প্রতিক্রিয়া জানাবে বিএনপি। তাতে বাংলাদেশে গণতান্ত্রিক পরিবেশ বজায় রাখতে উদ্যোগ নেওয়ার আহ্বান জানানো হবে। এ ছাড়া গতকাল শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়ে চিঠি পাঠিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক রাষ্ট্র হচ্ছে বন্ধুপ্রতিম দেশ ভারত। তাদের নেতা নির্বাচনের যে গণতান্ত্রিক পদ্ধতি এটাকে আমরা সম্মান করি। আমরা মনে করি, জনগণের সরাসরি ভোটে ভারতে নরেন্দ্র মোদির নেতৃত্বে যে নতুন সরকার গঠিত হতে যাচ্ছে তাকে আমরা অভিনন্দন জানাচ্ছি। আমরা আশা করছি, বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক হবে জনগণের সঙ্গে জনগণের, রাষ্ট্রের সঙ্গে রাষ্ট্রের, এই সম্পর্ক বিশেষ কোনো দলের সঙ্গে হবে না।’

বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু বলেন, ভারতে সরকার গঠন, এটা তাদের অভ্যন্তরীণ বিষয়। তার পরও বিজেপি জোট ব্যাপক ব্যবধানে জয়লাভ করেছে। ভারত এই অঞ্চলের বড় শক্তি। দেশটিতে কোন সরকার রাষ্ট্র পরিচালনায় আসছে তা খুবই গুরুত্বপূর্ণ। কারণ এর প্রভাব প্রতিবেশী দেশগুলোর ওপর পড়ে। মোদি সরকার তাদের দেশের মতো বাংলাদেশ এবং আশপাশের দেশের গণতন্ত্র রক্ষায় ভূমিকা পালন করবেন বলে আশা করি।

লিখিত প্রতিক্রিয়া জানাবে বিএনপি : লোকসভা নির্বাচন নিয়ে লিখিত প্রতিক্রিয়া জানাবে বিএনপি। এমনটি জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। গতকাল দুপুরে রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে ভারতের লোকসভা নির্বাচনে বিজেপির বিজয় নিয়ে প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে জবাবে ফখরুল বলেন, দল থেকে তারা একটি লিখিত বিবৃতি দেবেন।

মোদিকে তারেকের চিঠি : ভারতের লোকসভা নির্বাচনে বিজয় অর্জন করায় নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়ে ঢাকায় ভারতীয় হাইকমিশনে চিঠি দিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এ তথ্য জানিয়ে আমীর খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, মোদি সাহেব জনগণের ভোটে জিতেছেন। জনগণ তাঁর পক্ষে রায় দিয়েছেন। বিএনপির পক্ষ থেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ইতিমধ্যে অভিনন্দন জানিয়েছেন। সেই চিঠি ভারতীয় হাইকমিশনের কাছে আজ-কালের মধ্যে পৌঁছে দেওয়া হবে।

মন্তব্য



সাতদিনের সেরা