kalerkantho

বৃহস্পতিবার । ২০ জুন ২০১৯। ৬ আষাঢ় ১৪২৬। ১৬ শাওয়াল ১৪৪০

ঋণখেলাপিদের বিশেষ সুবিধা

আদালতের স্থিতাবস্থায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের

নিজস্ব প্রতিবেদক   

২৩ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আদালতের স্থিতাবস্থায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের

ঋণখেলাপিদের বিশেষ সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলারের ওপর হাইকোর্ট যে স্থিতাবস্থা দিয়েছেন সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল বুধবার এসংক্রান্ত সার্কুলার জারি করে তা ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

গত ১৬ মে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে ঋণ পুনঃ তফসিল ও এককালীন এক্সিট সংক্রান্ত বিশেষ নীতিমালা জারি করা হয়। এতে মাত্র ২ শতাংশ ডাউন পেমেন্টে ৯ শতাংশ সরল সুদে এক বছরের গ্রেস পিরিয়ডসহ টানা ১০ বছরে ঋণ পরিশোধের সুযোগ দেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংক সার্কুলার জারির পরই বিভিন্ন মহলে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। এরপর গত মঙ্গলবার ওই সার্কুলারের স্থগিতাদেশ চেয়ে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষ থেকে আদালতে একটি রিট করা হয়। রিটটির শুনানি করে বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ ওই সার্কলারের ওপর এক মাসের স্থিতাবস্থা দেন। আগামী ২৪ জুন পর্যন্ত এ স্থিতাবস্থা দেওয়া হয়েছে।

আদালতের এই স্থিতাবস্থার এক দিনের মাথায় বাংলাদেশ ব্যাংক থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোকে আদালতের নির্দেশনা অনুসরণে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হলো।

 

মন্তব্য