kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

৫২ পণ্যের উৎপাদকের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক   

২৩ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



৫২ পণ্যের উৎপাদকের বিরুদ্ধে মামলা

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) পরীক্ষায় নিম্নমান প্রমাণিত হওয়া ৫২টি প্রতিষ্ঠানের উৎপাদক ও বাজারজাতকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করা হয়েছে। নিরাপদ খাদ্য আইনের আওতায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) বিশুদ্ধ খাদ্য আদালতে প্রতিটি পণ্যের বিপরীতে একটি করে (মোট ৫২টি) মামলা করা হয়েছে।

ডিএসসিসির স্যানিটারি ইন্সপেক্টর ও নিরাপদ খাদ্য পরিদর্শক কামরুল ইসলাম বাদী হয়ে গতকাল মামলাগুলো করেন। তিনি কালের কণ্ঠকে বলেন, ‘হাইকোর্টের নির্দেশনায় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছিল। সে অনুযায়ী প্রতিটি পণ্যের উৎপাদক ও বাজারজাতকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিরাপদ খাদ্য আইনে মামলা করা হয়েছে।’

জানা গেছে, মামলাগুলো করা হয়েছে নিরাপদ খাদ্য আইন-২০১৩-এর ২৬ ধারা অনুযায়ী। এ ধরায় বলা হয়েছে, কোনো ব্যক্তি বা তার পক্ষে নিয়োজিত অন্য কোনো ব্যক্তি প্রত্যক্ষ বা পরোক্ষভাবে মানুষের আহার্য হিসেবে ব্যবহারের জন্য প্রবিধান দ্বারা নির্ধারিত মান অপেক্ষা নিম্নমানের কোনো খাদ্যদ্রব্য বা খাদ্যোপকরণ বিক্রয়ের উদ্দেশ্যে উৎপাদন অথবা আমদানি, প্রক্রিয়াকরণ, মজুদ, সরবরাহ বা বিক্রি করতে পারবে না।

বিএসটিআই বাজার থেকে বিভিন্ন খাদ্যপণ্যের ৪০৬টি নমুনা নিয়ে পরীক্ষা করে। এর ৩১৩টির নমুনার মধ্যে ৫২টি পণ্য বিএসটিআই নির্ধারিত মানে পাওয়া যায়নি। অর্থাৎ এগুলো নিম্নমানের। এরপর বিএসটিআই ৫২টি পণ্যের উৎপাদক প্রতিষ্ঠানকে কারণ দর্শানোর নোটিশ দেয়। তবে এরপর এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত নিম্নমানের এসব পণ্য বাজার থেকে তুলে নিতে নির্দেশ দেন। ৫২টি পণ্য বাজার থেকে তুলে নেয় সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। আদালত বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে এসব পণ্যের উৎপাদক ও বাজারজাতকারীদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে বলেন। এর পরিপ্রেক্ষিতেই মামলাগুলো করা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা