kalerkantho

বৃহস্পতিবার । ২০ জুন ২০১৯। ৬ আষাঢ় ১৪২৬। ১৬ শাওয়াল ১৪৪০

প্রকৃত কৃষকের ধান ক্রয় করতে মাশরাফির নির্দেশ

নড়াইল প্রতিনিধি   

২১ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রকৃত কৃষকের ধান ক্রয় করতে মাশরাফির নির্দেশ

প্রকৃত কৃষকদের কাছ থেকে সরাসরি ধান সংগ্রহের জন্য জেলা প্রশাসককে নির্দেশ দিয়েছেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য ও জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তিনি ধান সংগ্রহে সিন্ডিকেট থেকে সতর্ক থাকার নির্দেশনাও দিয়েছেন। জবাবে নড়াইল জেলা প্রশাসক আঞ্জুমান আরা সন্তুষ্টি ব্যক্ত করে বলেছেন, তালিকা তৈরিতে চাপ থাকে। কিন্তু এমপি মহোদয়ের নির্দেশনার কারণে ভালোভাবে কাজ করা সম্ভব হবে।

কৃষকরা ধানের ন্যায্য মূল্য পাচ্ছে না—দেশজুড়ে এই পরিস্থিতির মধ্যে গত বরিবার রাতে নড়াইলের জেলা প্রশাসক আঞ্জুমান আরার সঙ্গে টেলিফোনে কথা বলেন সংসদ সদস্য মাশরাফি। কুশলাদির একপর্যায়ে সংসদ সদস্য ধান সংগ্রহের ব্যাপারে কথা বলেন। তিনি তালিকায় যেন কৃষকের বাইরে কেউ ধান সরবরাহ করতে না পারে সে নির্দেশনা দেন। সিন্ডিকেট করে কেউ যেন ধান সরবরাহ না করে—সে ব্যাপারেও জেলা প্রশাসনকে সজাগ থাকার নির্দেশনা দেন প্রসঙ্গত, গতকাল সোমবার পর্যন্ত নড়াইল জেলার কোথাও কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহ শুরু হয়নি। জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, আজ মঙ্গলবার সরাসরি কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহের ব্যাপারে চূড়ান্ত সভা করে পরবর্তী সিন্ধান্ত গৃহীত হবে। ২১ মে সদরের মাইজপাড়া ইউনিয়নে কিছু কৃষকের কাছ থেকে হাটে ধান সংগ্রহ করা হবে বলে জানা গেছে।

চলতি বোরো মৌসুমে জেলায় ৪৪ হাজার ৫৮০ হেক্টর জমি আবাদের লক্ষ্যমাত্রার বিপরীতে আবাদ হয়েছে ৪৬ হাজার ৬৪০ হেক্টর জমিতে। ধান উৎপাদন লক্ষ্যমাত্রা এক লাখ ৯৪ হাজার ৪০৫ টন। এই লক্ষ্যমাত্রার বিপরীতে মাত্র এক হাজার ৪০০ টন ধান সংগ্রহ হবে জেলায়।

জেলা খাদ্য বিভাগের তথ্য অনুযায়ী, ৫ মে থেকে ৩১ আগস্ট পর্যন্ত মোট তিন হাজার ৯০৮ টন চাল এবং এক হাজার ৪৫৯ টন ধান সংগ্রহ করা হবে। চালকলগুলো থেকে চাল ও তালিকাভুক্ত কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহ করে তা গুদামে রাখা হবে।

নড়াইলের জেলা প্রশাসক আঞ্জুমান আরা কালের কণ্ঠকে বলেন, ‘মাননীয় সংসদ সদস্য ধান সংগ্রহের ব্যাপারে কথা বলায় আমরা অত্যন্ত খুশি। এ ব্যাপারে আমরা অত্যন্ত সজাগ আছি। সরাসরি ধান সংগ্রহে কৃষকদের তালিকা যাচাই-বাছাই করে প্রকৃত কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহের ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ।’

 

মন্তব্য



সাতদিনের সেরা