kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

তৃতীয় দফার ভোট আজ

লড়বেন রাহুল, অমিত শাহ

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



তৃতীয় দফার ভোট আজ

ভারতের সাত দফায় বিভক্ত ১৭তম লোকসভা নির্বাচনে আজ মঙ্গলবার তৃতীয় দফার ভোটগ্রহণ করা হবে। এবার নির্বাচন হবে ১৩টি রাজ্য এবং দুটি কেন্দ্র শাসিত অঞ্চলের মোট ১১৬টি আসনে। লড়বেন ভারতে গ্র্যান্ড ওল্ড পার্টি হিসেবে পরিচিত কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী। পৃথক কেন্দ্র থেকে লড়াইয়ের ময়দানে আছেন ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) অমিত শাহ। স্বাভাবিকভাবেই আজকের ভোটের প্রধান আকর্ষণ তাঁরাই।

আজ ভোটগ্রহণ করা হবে গুজরাটের ২৬টি আসন, কেরালার ২০ আসন, মহারাষ্ট্র ও কর্ণাটকে ১৪টি করে আসন, উত্তর প্রদেশের ১০টি আসন, ছত্তিশগড়ের সাতটি আসন, ওড়িশার ছয়টি আসন, বিহার এবং পশ্চিমবঙ্গের পাঁচটি করে আসন, আসমের চারটি আসন, গোয়ার দুটি আসন, জম্মু-কাশ্মীর, দাদরা এবং নগর হাভেলি, দমন ও দিউ এবং ত্রিপুরার একটি করে আসনে।

তৃতীয় দফার নির্বাচনে রাহুল, অমিত শাহ ছাড়াও হেভিওয়েট প্রার্থীদের মধ্যে আছেন সমাজবাদী পার্টির নেতা মুলাময় সিং যাদব এবং আরজেডি নেতা শরদ যাদবসহ আরো একাধিক প্রথম সারির প্রার্থী।

গুজরাটে চার কোটির বেশি ভোটার মোট ২৬টি লোকসভা আসনের ৩৭১ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবে। সঙ্গে রয়েছে ৪৫ জন বিধানসভা উপনির্বাচনের প্রার্থী। অন্যদিকে উত্তর প্রদেশের ১০ আসনের তৃতীয় দফার ভোটগ্রহণে মোট ১৪ জন নারী প্রার্থীসহ ১২০ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবে প্রায় এক কোটি ৭৬ লাখ ভোটার। ছত্তিশগড়ে মোট ১২৩ জন এবং কেরালায় ২৩ জন নারী প্রার্থীসহ মোট ২২৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। কর্ণাটকে ১৪টি আসনে মোট ৪৩ লাখ ভোটার নিজেদের গণতান্ত্রিক অধিকারের চর্চা করবে। অন্যদিকে মহারাষ্ট্রে ১৪টি আসনে মোট ২৪৯ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবে প্রায় ৫৬ লাখ ভোটার।

এদিকে আজ পশ্চিমবঙ্গের পাঁচটি আসনে তৃতীয় দফার ভোটে প্রায় ১০০ শতাংশ বুথেই নির্বাচন কমিশন আধাসামরিক সেনা মোতায়েনের পরিকল্পনা নিয়েছে। গত রবিবার থেকেই বিভিন্ন জায়গায় ‘পজিশন’ নিতে শুরু করেছেন আধাসেনা জোয়ানরা।

তৃতীয় দফায় ভোট হবে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট, মালদার দুই কেন্দ্র—মালদা উত্তর ও মালদা দক্ষিণ এবং মুর্শিদাবাদ জেলার জঙ্গিপুর ও মুশির্দাবাদ লোকসভা আসনে। এ পাঁচ কেন্দ্রের ভোটে কমিশন ৩২৪ কম্পানি আধাসামরিক সেনা মোতায়েন করছে বলে বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে জানিয়েছেন। তিনি জানান, মালদায় ৯২ শতাংশ এবং বালুরঘাটে ৮০ শতাংশ বুথে কেন্দ্রীয় আধাসামরিক বাহিনী থাকবে। সূত্র : এনডিটিভি।

মন্তব্য