kalerkantho

শুক্রবার । ২৪ মে ২০১৯। ১০ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৮ রমজান ১৪৪০

মিডিয়া ওরিয়েন্টেশনে তথ্য

দেশে ম্যালেরিয়ার ঝুঁকিতে এক কোটি ৮০ লাখ মানুষ

নিজস্ব প্রতিবেদক   

১৯ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশে ম্যালেরিয়ার ঝুঁকিতে এক কোটি ৮০ লাখ মানুষ

এখনো দেশে প্রায় এক কোটি ৮০ লাখ মানুষ ম্যালেরিয়ার ঝুঁকিতে রয়েছে। সরকারের পক্ষ থেকে ম্যালেরিয়া নির্মূলে আশাব্যঞ্জক সাফল্যের কথা বলা হলেও দেশের ৬৪টি জেলার মধ্যে ১৩টি জেলায় এর প্রাদুর্ভাব বেশি। গতকাল বৃহস্পতিবার রাজধানীর মহাখালীর স্বাস্থ্য অধিদপ্তরের ডা. শহীদ মিলন ভবনে অনুষ্ঠিত বিশ্ব ম্যালেরিয়া দিবস ২০১৯ উপলক্ষে আয়োজিত মিডিয়া ওরিয়েন্টেশনে এ তথ্য তুলে ধরা হয়। আগামী ২৫ এপ্রিল বিশ্ব ম্যালেরিয়া দিবস সামনে রেখে জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ব্র্যাক ও অন্য সহযোগী সংস্থাগুলো যৌথভাবে এ ওরিয়েন্টেশনের আয়োজন করে।

অনুষ্ঠানে জানানো হয়, ম্যালেরিয়া প্রতিরোধে ম্যালেরিয়াপ্রবণ এলাকার জনগোষ্ঠীর মাঝে এ পর্যন্ত এক কোটি ছয় লাখ ৯০টি কীটনাশকযুক্ত মশারি বিতরণ করা হয়েছে। গত বছর সর্বমোট ১০ হাজার ৫২৩ জন ম্যালেরিয়া রোগী শনাক্ত করে চিকিৎসা দেওয়া হয়েছে আর আক্রান্ত সাতজনের মৃত্যু হয়েছে। ২০০৮ সালের তুলনায় ম্যালেরিয়া রোগীর সংখ্যা ৮৮ শতাংশ এবং  মৃত্যুর হার প্রায় ৯৫ শতাংশ কমাতে সক্ষম হয়েছে সরকার।

অনুষ্ঠানে বক্তব্য দেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা, রোগ নিয়ন্ত্রণ বিভাগের পরিচালক অধ্যাপক ডা. সানিয়া তহমিনা, স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক এম এ ফয়েজ, ম্যালেরিয়া নির্মূল কর্মসূচির সাবেক লাইন ডিরেক্টর অধ্যাপক বেনজীর আহমদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (বাংলাদেশ) সাবেক ন্যাশনাল প্রফেশনাল অফিসার ডা. এ মান্নান বাঙ্গালী, ব্র্যাকের কমিউনিকেবল ডিজিজেস ও ওয়াশ কর্মসূচির পরিচালক ড. মো. আকরামুল ইসলাম, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ অফিসের মেডিক্যাল অফিসার ডা. মিয়া সাপাল। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির ডেপুটি প্রগ্রাম ম্যানেজার ডা. এম এম আক্তারুজ্জামান।

 

মন্তব্য