kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

দ্বিতীয় দফার ভোটে সহিংসতা বাড়ল

জয়ন্ত ঘোষাল, নয়াদিল্লি   

১৯ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৬ মিনিটে



দ্বিতীয় দফার ভোটে সহিংসতা বাড়ল

ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফায় গতকাল ১২টি রাজ্যে ৯৫টি আসনে ভোটগ্রহণ করা হয়েছে। তবে প্রথম দফার মতো দ্বিতীয় দফা নির্বাচনেও বিছিন্ন সহিংসতার ঘটনা ঘটেছে। স্থানীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে, সহিংসতার ঘটনার মধ্যে গোলাগুলি, ভাঙচুর, মাওবাদী হামলার ঘটনা রয়েছে। এ ছাড়া দ্বিতীয় দফার ভোটেও ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে বিভ্রাট ও উত্তেজনা দেখা গেছে। দ্বিতীয় দফা নির্বাচনের দিন গতকাল ১০টি ঘটনা ছিল উল্লেখ করার মতো।

গতকাল দ্বিতীয় দফায় পশ্চিমবঙ্গের তিনটি আসন—পশ্চিম দিনাজপুরের রায়গঞ্জ, দার্জিলিং ও জলপাইগুড়িতে ভোট ছিল। এ ছাড়া আসামে পাঁচটি, ছত্তিশগড়ে তিনটি, বিহারে পাঁচটি, মহারাষ্ট্রে ১০টি, উত্তরপ্রদেশে আটটি, ওড়িশায় পাঁচটি, মণিপুরে একটি, পণ্ডুচেরিতে একটি আসনে ভোটগ্রহণ করা হয় কাল। তবে গতকাল সবচেয়ে বেশি ভোট হয় দক্ষিণ ভারতের তামিলনাড়ুতে ৩৮টি আসন এবং কর্ণাটকে ১৪টি আসনে ভোট হয়েছে। তামিলনাডুর ৩৮টি লোকসভা আসনের পাশাপাশি রাজ্য বিধানসভার ১৮টি আসনের নির্বাচনের ভোটও গ্রহণ করা হয়। ওড়িশায় লোকসভার পাঁচটি আসনেও বিধানসভার ৩৫টি আসনে ভোট হয়।

সহিংসতা : পশ্চিমবঙ্গের তিন আসনের নির্বাচনের ভোটে গতকাল সংঘর্ষে অন্তত ৬০ জন আহত হয়। এর মধ্যে রায়গঞ্জে গতকাল ভোট চলার সময় রাজনৈতিক হিংসার প্রকোপ দেখা যায়। এখানে সিপিএম প্রার্থী বর্তমান সংসদ সদস্য মোহাম্মদ সেলিমের গাড়ির ওপর আক্রমণ হয়। এখানে সাংবাদিকরাও হামলার শিকার হন। বিজেপি অভিযোগ করে তৃণমূল বাহিনী এ কাজ করেছে। নির্বাচন কমিশন পর্যন্ত অভিযোগ গেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ার গ্যাস শেল নিক্ষেপ করে। দার্জিলিংয়ের চোপড়ায় তিন ভোটারকে মারধরের অভিযোগ পাওয়া যায় তৃণমূলের বিরুদ্ধে।

এ ছাড়া ছত্তিশগড়ে রাজনন্দগাঁওয়ে একটি টহল ভ্যান লক্ষ্য করে বোমা বিস্ফোরণ ঘটিয়েছে মাওবাদীরা। এ ঘটনায় এক জওয়ান সামান্য আহত হয়েছেন। প্রথম দফা ভোটেও এখানে হামলা চালিয়েছিল মাওবাদীরা। অন্যদিকে বোরকা পরে বুথে আসা ভোটারদের পরিচয় যাচাই না করেই ভোট দেওয়ার অভিযোগ ঘিরে উত্তেজনা ছড়িয়েছে উত্তরপ্রদেশের আমরোহা কেন্দ্রে। জম্মু ও কাশ্মীরের শ্রীনগরে পুলিশ বিক্ষুব্ধ লোকজনকে ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস শেল ছুড়েছে। অন্তত ৪০টি স্থানে বিক্ষুব্ধরা পুলিশের দিকে পাথর ছুড়েছে বলে জানিয়েছেন ঊর্ধ্বতন এক পুলিশ কর্মকর্তা।

বিজেপির সংবাদ সম্মেলনে জুতা নিক্ষেপ : গতকাল নির্বাচনের দিন অন্যতম গুরুত্বপূর্ণ ঘটনা ছিল দিল্লিতে বিজেপির সংবাদ সম্মেলনে জুতা নিক্ষেপের ঘটনা। বিজেপির সদর দপ্তরে দলটির মুখপাত্র নারসিমহান রাও যখন সংবাদ সম্মেলন করার সময় সাদ্ধী প্রজ্ঞার বিজেপি প্রার্থী হওয়ার পক্ষে সওয়াল করছিলেন, ঠিক তখন এক ব্যক্তি তাঁকে জুতো ছোড়ে। সঙ্গে সঙ্গে তাঁকে অফিসকর্মীরা ধরে ফেলে এবং পুলিশের হাতে তুলে দেয়। শক্তি ভার্গব নামক এই ব্যক্তিটি মানসিকভাবে অবসাদগ্রস্ত দাবি করা হয়েছে। তবে ওই ব্যক্তি পেশায় চিকিৎসক। বিজেপির অভিযোগ, কংগ্রেস এটা করিয়েছে। আর কংগ্রেসের বক্তব্য, এটা বিজেপির অভ্যন্তরীণ ব্যাপার।

তৃতীয় ঘটনা : গতকালের আলোচিত ঘটনা ছিল পশ্চিম উত্তরপ্রদেশের মথুরায় প্রার্থী অভিনেত্রী হেমা মালিনীর ভোট। বলিউডের ড্রিম গার্লের নির্বাচনী প্রচারে গিয়ে কয়েক দিন আগে ধর্মেন্দ্র বলেছিলেন, ‘মাসি হেমাকে ভোট না দিলে আমি পানির ট্যাংকিতে উঠে আত্মহত্যা করব।’ এটিকে বিচিত্র ফিল্মি ভোট প্রচার বলে অভিহিত করা হয়।

চতুর্থ ঘটনা : তামিলনাড়ুতে গতকাল ৩৮টি আসনে ভোট হয়েছে, কিন্তু এ রাজ্যে কংগ্রেস আর বিজেপি এই দুটো বড় দলের কোনো অস্তিত্ব নেই। চেন্নাইতে ডিএমকে আর এডিএমকের মধ্যে হচ্ছে এ লড়াই। আরো উল্লেখযোগ্য বিষয় হলো, জয়ললিতা আর করুণানিধির তৈরি করা দুটি দলের সেই দুই নেতাই আজ অনুপস্থিত।

পঞ্চম ঘটনা : নরেন্দ্র মোদির জীবনী নিয়ে তৈরি ফিল্ম প্রচারে নির্বাচন কমিশন নিষেধাজ্ঞা জারি করেছে। ভোটে এর প্রভাব ফেলবে এমনটাই অভিযোগ। কিন্তু এবার প্রশ্ন উঠেছে মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে তৈরি ছবি বাঘিনীর মুক্তি নিয়ে। এ নিয়ে বিজেপি নির্বাচন কমিশনে নালিশ জানিয়েছে।

ষষ্ঠ ঘটনা : গতকাল বৃহস্পতিবারও বিজেপির নির্বাচনী প্রচারের প্রধান বিষয় ছিল পাকিস্তান ইস্যু। গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কর্ণাটকে নির্বাচনী প্রচারে গিয়ে বালাকোট আক্রমণের কথা আবার বললেন। তিনি বলেন, সেদিন তখন পাকিস্তান ঘুমাচ্ছিল। আর আমাদের জওয়ানরা পাকিস্তানে ঢুকে বালাকোটে আক্রমণ চালায়।

সপ্তম ঘটনা : ভারতের ভোট মানেই ধর্ম? বিজেপি নেতা ও পুরোহিত যোগী আদিত্য নাথের ওপর নির্বাচন কমিশনের নিষেধাজ্ঞা রয়েছে। ১৬ থেকে ১৮ এপ্রিল পর্যন্ত তিনি কোনো প্রচার করতে পারবেন না। কিন্তু উত্তরপ্রদশের এই মুখ্যমন্ত্রী রাজনৈতিক বক্তৃতা না দিয়ে আজ লখনৌতে হনুমান মন্দিরে পুজো দিয়েছেন। হিন্দু বিশ্বাস মতে, হনুমান পৌরাণিক চরিত্রের জন্মদিন আজ। বলাবলি হচ্ছে, এর মাধ্যমে যোগীর ভোট প্রচার হয়ে যাচ্ছে।

আবার রাহুল গান্ধী কী করছেন? বিজেপির মোকাবেলায় তিনি গত বুধবার কেরালায় গিয়ে পাপ নাশিনী নদীতে স্নান করেছেন। কেরালায় এই এলাকাকে দক্ষিণের কাশী বলা হয়। এবারের ভোট হলো তুলনামূলক হিন্দুত্বের!

অষ্টম ঘটনা : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হেলিকপ্টার গত বুধবার ওড়িশার সম্বলপুরে আটকে দিলেন স্থানীয় নির্বাচন কর্মকর্তা। এ জন্য তাঁর সম্বলপুরের জনসভায় পৌঁছতে ১৫ মিনিটের বেশি দেরি হয়ে যায়। এ ঘটনায়  ওড়িশার নির্বাচনী পর্যবেক্ষক মোহাম্মদ মহসিনকে সাসপেন্ড করা হয়েছে।

নবম ঘটনা : পশ্চিমবঙ্গের রায়গঞ্জে হিন্দুদের ভোট দিতে দেওয়া হয়নি বলে বিজেপি অভিযোগ জানাল নির্বাচন কমিশনে। এ ব্যাপারে একটি সংবাদ চ্যানেল ‘টাইমস নাও’-এর তোলা ফুটেজ দেখিয়ে বিজেপি অভিযোগ করেছে, রায়গঞ্জে প্রক্সি ভোট হয়েছে। মুকুল রায় এবং বাবুল সুপ্রিয় এই বুথে আবার ভোট করার দাবি জানিয়েছেন।

দশম ঘটনা : এখন পর্যন্ত দিল্লির সাত আসনে রাহুল গান্ধীর সঙ্গে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের দল আম আদমি পার্টির সমঝোতা হওয়ার সম্ভাবনা উজ্জ্ব্ল হয়ে ওঠেনি। আম আদমি পার্টি বলছে পাঞ্জাবের হরিয়ানায় কংগ্রেসকে আসন দিতে হবে, আর দিল্লিতে কংগ্রেসকে দুটি আসন দেবে এএপি। কিন্তু কংগ্রেস এখনো পাঞ্জাবের হরিয়ানায় আসন দিতে রাজি নয়। আলোচনা এখনো চলছে।

পশ্চিমবঙ্গের চিত্র : কালের কণ্ঠ’র কলকাতা প্রতিনিধি জানান, গতকাল পশ্চিমবঙ্গের তিনটি লোকসভা কেন্দ্রে ভোট  হয়। কেন্দ্রগুলো হলো দার্জিলিং, রায়গঞ্জ এবং  জলপাইগুড়ি। এর মধ্যে সবচেয়ে বেশি সহিংসতার  খবর আসে দার্জিলিংয়ের চোপড়া থেকে। সেখানে তৃণমূলের পক্ষে অবাধে ‘ছাপ্পা ভোটের’ অভিযোগ করেছে বিরোধীরা। রায়গঞ্জ কেন্দ্রের সিপিএম প্রার্থী মোহাম্মদ সেলিমের গাড়ি ভাঙচুরের ঘটনায় তৃণমুলের লোকদের দায়ী করা হয়।

মন্তব্য