kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

সবিশেষ

পোষা বিড়াল ঘরেই রাখুন

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পোষা বিড়াল ঘরেই রাখুন

বিড়াল ঘরের ভেতরে থাকবে নাকি বাইরে? বিড়ালপ্রেমীদের মধ্যে চলমান এই বিতর্কের ইতি টেনেছেন বিজ্ঞানীরা। তাঁরা বলেছেন, পোষা বিড়ালদের ঘরের বাইরে রাখা ঠিক নয়। এতে বিড়ালের শরীরে বাসা বাঁধতে পারে নানা ধরনের জীবাণু। আর তা ছড়াতে পারে মানুষের শরীরেও।

সোসাইটি জার্নাল বায়োলজি লেটার্সে গতকাল বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে গবেষকরা বলেন, ঘরের বাইরে থাকা বিড়াল ঘরের ভেতরে থাকা বিড়ালের চেয়ে প্রায় তিন গুণ বেশি জীবাণু দ্বারা সংক্রমিত হয়। এতে বলা হয়, বিষুবরেখা থেকে দূরে অবস্থিত দেশগুলোর পোষা বিড়াল আশ্চর্যজনকভাবে ঘরের বাইরে থাকলে জীবাণু বা ভাইরাস দ্বারা সহজেই আক্রান্ত হয়। প্রতি ডিগ্রি অক্ষাংশে ৪ শতাংশ সংক্রমণ বৃদ্ধি পায় বলে জানিয়েছেন জার্নালের প্রধান লেখক কেলেই চালকোস্কি। তিনি যুক্তরাষ্ট্রের অ্যালাবামার অবার্ন বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি অ্যান্ড ওয়াইল্ডলাইফ সায়েন্স স্কুলের গবেষক। স্পেন, কানাডা, অস্ট্রেলিয়া, সুইজারল্যান্ড, জার্মানি, পাকিস্তান, ব্রাজিল, নেদারল্যান্ডসসহ ১২টিরও বেশি দেশে বিড়ালের দেহে সংক্রমিত ১৯টি জীবাণুর ওপর এই গবেষণা করা হয়। টোক্সোপ্লাজমোসিস জীবাণু মানবদেহকে আক্রান্ত করতে পারে যদি পোষা বিড়াল ঘরের বাইরে বিচরণ করে। চালকোস্কির মতে, পৃথিবীর যেখানেই বসবাস করা হোক না কেন, পোষা বিড়াল যাতে জীবাণু দ্বারা সংক্রমিত না হয় সে জন্য তাদের ঘরের ভেতরে লালন-পালন করা উচিত।

এতে তারা নিজেরা যেমন জীবাণুর সংস্পর্শে আসতে না পেরে নিজেরা জীবাণুমুক্ত থাকবে। একই সঙ্গে তাদের লালন-পালনকারীরাও রোগ-জীবাণুর আক্রমণ থেকে রক্ষা পাবে। সূত্র : এএফপি।

মন্তব্য