kalerkantho

বঙ্গোপসাগরে লঘুচাপ

তাপমাত্রার ওঠানামায় ভাপসা গরম

নিজস্ব প্রতিবেদক   

১৮ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তাপমাত্রার ওঠানামায় ভাপসা গরম

বঙ্গোপসাগরে লঘুচাপের কারণে কয়েক দিনের ঝড়-বৃষ্টি কাটিয়ে শুরু হয়েছে ভাপসা গরম। হঠাৎ হঠাৎ তাপমাত্রার ওঠানামায় অতিষ্ঠ মানুষ। সকাল থেকে ঘাম ঝরানো তাপদাহের মধ্যে মানুষ কাজে

ছুটছে ঘরের বাইরে। এর প্রভাব পড়ছে ঘরেও। যদিও কিছু কিছুু স্থানে এর মধ্যে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানায়, গতকাল বুধবার রাঙামাটিতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৭ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া দেশের বেশির ভাগ এলাকাতেই তাপমাত্রা ৩৫ ডিগ্রির বেশি ছিল। ঢাকায় সর্বোচ্চ ছিল ৩৫ আর সর্বনিম্ন ছিল ২৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তত্সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর অন্য একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর আওতায় খুলনা, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

মন্তব্য