kalerkantho

শুক্রবার । ২৪ মে ২০১৯। ১০ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৮ রমজান ১৪৪০

টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর মধ্যে ট্রাম্প মাহাথির ইমরান সালাহ

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর মধ্যে ট্রাম্প মাহাথির ইমরান সালাহ

যুক্তরাষ্ট্রভিত্তিক বিখ্যাত সাময়িকী টাইম ম্যাগাজিন ২০১৯ সালের বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকা প্রকাশ করেছে। গতকাল বুধবার ম্যাগাজিনটির ১৬তম এ তালিকা প্রকাশ করা হয়। প্রতিবছরের ন্যায় এবারও অগ্রগামী, শিল্পী, নেতা, আদর্শ-প্রতিমূর্তি ও প্রকাণ্ড ব্যক্তিত্ব—এই পাঁচ শ্রেণিতে রাজনৈতিক ব্যক্তিত্ব, অভিনয় শিল্পী, গায়ক, ব্যাংকার, বিজ্ঞানী, প্রযুক্তিবিদ, পরিবেশবাদী ও উদ্যোক্তা থেকে শুরু বিভিন্ন পেশা ও খাতের ১০০ জনকে অন্তর্ভুক্ত করা হয়।

এবারের তালিকায় ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, সাবেক মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা, চীনের প্রেসিডেন্ট শি চিনপিং, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ, মিসরীয় ফুটবলার মোহামেদ সালাহ, ভারতীয় শিল্পপতি মুখেশ আম্বানি, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানসহ বিভিন্ন দেশের রাজনৈতিক নেতা, ব্যবসায়ী এবং শিল্প-সংস্কৃতি ও খেলাধুলা অঙ্গনের জনপ্রিয় ব্যক্তিত্ব স্থান পেয়েছেন।

অগ্রগামী (পাইওনিয়র) : এই তালিকায় এবার শীর্ষে স্থান পেয়েছেন কানাডীয় অভিনেত্রী সান্দ্রা ওহ। দ্বিতীয় স্থানে রয়েছেন মার্কিন অভিনেত্রী ও মডেল ইন্দিয়া মুর। জাপানের টেনিস খেলোয়াড় নওমি ওসাকা রয়েছেন দশম স্থানে। এ ছাড়া তৃতীয় স্থান থেকে পর্যায়ক্রমে রয়েছেন মারলন জেমস, ক্রিসি তেইজেন, মাসিমো বোতুরা, হাসান মিনহাজ, সামিন নুসরাত, নিনজা, যৌথভাবে অরুন্ধতি কাতজু ও মেনেকা গুরুস্বামী, নাওমি ওসাকা, যৌথভাবে লিয়াহ গ্রিনবার্গ ও এজরা লেভিন, ফ্রেড সোয়ানিকার, লিন নটাগি, তারা ওয়েস্টভার, যৌথভাবে অ্যাডাম বোয়েন ও জেমস মনসিস, বারবারা রেই-ভেন্তার, হি জিয়ানকুই, অ্যালিন লি, যৌথভাবে জে ও’নিল ও এমিলি কোমার এবং শেপ দোয়েলমান।

শিল্পী (আর্টিস্ট) : এবার এই শ্রেণিতে প্রভাবশালী ব্যক্তিত্বরা হচ্ছেন যথাক্রমে ডোয়েইন জনসন (মার্কিন কানাডীয় অভিনেতা, প্রযোজক ও অবসরপ্রাপ্ত কুস্তিগীর), রেজিনা কিং, খালিদ (মার্কিন গায়ক ও গীতিকার), এমিলিয়া ক্লার্ক, বিটিএস, ব্রাই লারসন, যৌথভাবে জোয়ানা ও চিপ গেইনস,  আরিয়ানা গ্রান্ডে, মারশালা আলী, গ্লেন ক্লোজ, রামি মালিক, লুচিতা হারটুডো, ওজুনা, ড্রিম হাম্পটন, রিচার্ড ম্যাডেন, ইয়ালিৎজা অ্যাপারিসিও এবং ক্লেয়ার ওয়েইট কেলার।

নেতা : প্রতি বছর টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকা প্রকাশের পর সবচেয়ে বেশি আলোড়ন তোলে নেতা শ্রেণির তালিকা। এবার এ শ্রেণিতে প্রভাবশালী ব্যক্তিত্বরা হচ্ছেন যথাক্রমে ন্যান্সি পেলোসি (মার্কিন কংগ্রেসের স্পিকার), মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (মার্কিন প্রেসিডেন্ট), গ্রেটা থানবার্গ, আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওবরাদোর, অ্যালেক্সিন্দ্রিয়া ওকাসিও-কোর্তেজ (মার্কিন ডেমোক্র্যাটিক নেত্রী ও কংগ্রেস সদস্য), জেসিন্দা আরডার্ন (নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী), হুয়ান গুয়াইদো (ভেনিজুয়েলার মার্কিন সমর্থিত স্বঘোষিত প্রেসিডেন্ট), আবিয়া আহমেদ, মিচ ম্যাককর্নেল, ব্রেট কাভানাফ, জেন গুডল, বেঞ্জামিন নেতানিয়াহু (ইসরায়েলি প্রধানমন্ত্রী), ঝাং ইমিং, হয়েজাং লি, উইলিয়াম বার, পোপ ফ্রান্সিস, শি চিনপিং (চীনা প্রেসিডেন্ট), লিনা ওয়েন, ইমরান খান (পাকিস্তানি প্রধানমন্ত্রী), মোহাম্মদ বিন জায়েদ (আবুধাবির ক্রাউন প্রিন্স), সিরিল রামাফোসা, রবার্ট মুয়েলার, মাহাথির মোহাম্মদ, মাথেও সালভিনি, জাইর বলসোনারো ও ঝাং কেজিয়াং।

আদর্শের প্রতিমূর্তি (আইকন) : এবার এই শ্রেণিতে প্রভাবশালী বক্তিত্বরা হলেন যথাক্রমে টেইলর সুইফট (মার্কিন গায়ক ও গীতিকার), মিশেল ওবামা (সাবেক মার্কিন ফার্স্ট লেডি), স্পাইক লি, ক্রিস্টিনা ব্লেসি ফোর্ড, ডেভিড হোকনি, ডেসমন্ড মিয়েদি, লেডি গগা, রাধিয়া আলমুতাওয়াকেল, পিয়ারপাওলো পিসিওলি, মারিও রেসা, কাস্টার সেমিনিয়া, মিরিয়ানা জি, যৌথভাবে গ্রেইনি গ্রাফিন, অ্যাইলভি স্মিথ ও ওরলা ও’কোনার এবং লাজাইন আল-হাতলাউল।

প্রকাণ্ড ব্যক্তিত্ব (টাইটানস) : মোহামেদ সালাহ (মিসরীয় ফুটবলার), লিবোর্ন জেমস, জেনিফার হাইম্যান, গ্রইলি কিং, মার্ক জাকারবার্গ (ফেসবুক প্রতিষ্ঠাতা), টাইগার ওডস (মার্কিন গলফার), জেনি গ্যাং, বব আইগার, প্যাট ম্যাকগ্র্যাথ, অ্যালেক্স মরগান, ভেরা জৌরোভা, রায়ান মারফি, মুকেশ আম্বানি, রেন ঝেংফি, ম্যারিলিন হিউসন এবং জেরোমি পাওয়েল। সূত্র : টাইম ওয়েবসাইট।

মন্তব্য