kalerkantho

সবিশেষ

ফুসফুস ক্যান্সারে ‘ইনহেলার’ কেমো বেশি কার্যকর

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফুসফুস ক্যান্সারে ‘ইনহেলার’ কেমো বেশি কার্যকর

ক্যান্সার রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। বাড়ছে ক্যান্সারবিষয়ক গবেষণাও। এমনই এক গবেষক অস্ট্রেলিয়ার কুইনসল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজির নজরুল ইসলাম। তিনি বলছেন, ফুসফুসের ক্যান্সার চিকিৎসায় ইনহেলযোগ্য কেমোথেরাপি শরীরে ইনজেক্ট করার প্রয়োজন পড়বে না। ইনহেল করলেই কাজ দেবে।

 

নজরুল ইসলাম অস্ট্রেলিয়ার একজন নামকরা ক্যান্সার চিকিৎসক। তিনি ফুসফুসের ক্যান্সারের চিকিৎসায় ইনহেলার কেমোথেরাপি নিয়ে দীর্ঘদিন থেকেই পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন। তিনি জানান, ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ক্রমে বাড়ছে। তাঁর দাবি, কেমোথেরাপি শরীরে ইনজেক্ট না করে তা ইনহেলের মাধ্যমে সরাসরি ফুসফুসে পৌঁছে দিতে পারলে অনেক ভালো ফল মিলবে। যাকে টার্গেটেড কেমোথেরাপি বলা হচ্ছে। এরই মধ্যে এই পদ্ধতি প্রয়োগ করে ক্যান্সার চিকিৎসায় তুলনামূলক ভালো ফল পাওয়ার কথাও জানিয়েছেন ডা. নজরুল ইসলাম। তিনি জানান, এ ক্ষেত্রে ইনহেলের জন্য এক ধরনের পাউডার ব্যবহার করা হয়। তিনি আশাবাদী, অদূর ভবিষ্যতে ইনহেলার কেমোথেরাপির মাধ্যমেই ফুসফুস ক্যান্সারের চিকিৎসা হবে।

উল্লেখ্য, ফুসফুসের ক্যান্সারের অনেক লক্ষণ রয়েছে। তবে টিউমারের আকার ছোট হলে সাধারণত কোনো লক্ষণ দেখা যায় না। আর টিউমারের আকার বড় হলে লক্ষণ দেখা যায়। তখন কাশি থাকে এবং কাশির সঙ্গে রক্ত ঝরে।

সূত্র : এই সময়।

মন্তব্য