kalerkantho

শুক্রবার । ২৪ মে ২০১৯। ১০ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৮ রমজান ১৪৪০

সবিশেষ

ভোটকেন্দ্র যখন বাচ্চাদের খেলার জায়গা

কালের কণ্ঠ ডেস্ক   

২১ নভেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভোটকেন্দ্র যখন বাচ্চাদের খেলার জায়গা

পুরোদমে শুরু হয়ে গেছে ভারতের ছত্তিশগড় রাজ্যে বিধানসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট। তবে সেখানকার কয়েকটি ভোটকেন্দ্র অনেকের নজর কেড়েছে। নজর কাড়ার কারণ, এসব ভোটকেন্দ্র অন্য

৮-১০টি কেন্দ্র থেকে অনেকটাই আলাদা।

সেখানে গিয়ে অনেক ভোটারই প্রথম দিকে ভাবেন, তাঁরা হয়তো ভুল জায়গায় চলে এসেছেন। কারণ হলো, ভোটকেন্দ্রে যতটা না নির্বাচনী আমেজ, তার চেয়েও বেশি চোখে পড়ে বাচ্চাদের কোলাহল। দেখা যাবে বাচ্চারা খেলাধুলা করছে। আর ভোটকেন্দ্রে খেলার জায়গা রাখার আসল কারণ হলো, নারী ভোটারদের উপস্থিতি বাড়ানো।

মায়েরা যাতে সন্তানদের সঙ্গে নিয়ে নির্বিঘ্নে ভোট দিতে পারেন, সে জন্য বাচ্চাদের খেলাধুলা ও ছবি আঁকার ব্যবস্থা করে দিয়েছে নির্বাচন কমিশন। আবার এসব বুথে ভোটগ্রহণ পরিচালনাও করছেন নারীরা। প্রতিটি বিধানসভার আসনে পাঁচটি করে এ ধরনের কেন্দ্র রাখা হয়েছে। স্থানীয় ভাষায় এগুলোকে বলা হচ্ছে ‘সাঙ্গোয়ারি’ ভোটকেন্দ্র।

রাজ্যের প্রধান নির্বাচনী কর্মকর্তা সুব্রত সাহু বলেন, ‘সাঙ্গোয়ারি’ কথাটা স্থানীয় ছত্তিশগড় ভাষার, যার অর্থ ‘বন্ধুসুলভ’। ওই রাজ্যে সব মিলিয়ে এ ধরনের ১১৮টি বন্ধুসুলভ বুথ রয়েছে। এসব বুথে দেখা যায়, মায়েরা যখন ভোটের লাইনে, তখন বাচ্চারা ব্যস্ত তাদের জন্য রাখা বিভিন্ন খেলনা ও রং-তুলিতে। ছত্তিশগড় রাজ্যে এক কোটি ৮৫ লাখ ভোটারের মধ্যে ৯২ লাখেরও বেশি নারী ভোটার রয়েছেন।

নির্বাচনের পর্যবেক্ষকরা বলছেন, নির্বাচন কমিশনের এ উদ্যোগ কতটা কাজে দিচ্ছে, তা দিন শেষেই জানা যাবে। সূত্র : বিবিসি।

মন্তব্য