kalerkantho

শুক্রবার । ২৪ মে ২০১৯। ১০ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৮ রমজান ১৪৪০

মনোনয়ন ফরম
আওয়ামী লীগ

বিক্রি ও জমা শেষ আজ, বুধবার সাক্ষাৎকার

ফরম নিয়েছেন মাশরাফি

নিজস্ব প্রতিবেদক   

১২ নভেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



বিক্রি ও জমা শেষ আজ, বুধবার সাক্ষাৎকার

জাতীয় সংসদ নির্বাচনে ‘নৌকা প্রতীকে’র প্রার্থী হওয়ার জন্য আওয়ামী লীগের ধানমণ্ডি অফিস থেকে মনোনয়ন ফরম তুলতে যাওয়ার আগে গতকাল গণভবনে দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশীর্বাদ নেন বাংলাদেশ ক্রিকেটের ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ছবি : বাসস

আগামী বুধবার থেকে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ শুরু হবে। সকাল ১১টা থেকে ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে এই সাক্ষাৎকার নেবেন দলটির সংসদীয় মনোনয়ন বোর্ডের সদস্যরা। এর আগে আজ সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত একই কার্যালয় থেকে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করে সেখানে জমা দেওয়া যাবে। আগামীকাল মঙ্গলবার সব দলীয় মনোনয়ন ফরম যাচাই-বাছাই করা হবে।

গতকাল রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত দলের সংসদীয় মনোনয়ন বোর্ডের বৈঠকে এই সিদ্ধান্ত হয়। সংশ্লিষ্ট সূত্র কালের কণ্ঠকে এই তথ্য জানিয়েছে।

এদিকে গতকাল আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দেওয়ার তৃতীয় দিনেও দলের সভাপতির রাজনৈতিক কার্যালয় ও আশপাশের এলাকায় ছিল মনোনয়নপ্রত্যাশী ও তাঁদের অনুসারীদের উপচে পড়া ভিড়। সকাল ৯টা থেকেই নেতাকর্মীরা কার্যালয়ের সামনে ভিড় জমান।

দলীয় সূত্রে জানা গেছে, গতকাল আট বিভাগে মোট ৮৩৫টি ফরম বিতরণ হয়। ঢাকা বিভাগে ২২০, চট্টগ্রাম বিভাগে ১৮২, রাজশাহী বিভাগে ৭৯, রংপুর বিভাগে ৮৩, সিলেট বিভাগে ২৬, বরিশাল বিভাগে ৮৮, ময়মনসিংহ বিভাগে ৭২ ও খুলনা বিভাগে ৮৫টি ফরম বিতরণ হয়। সব মিলিয়ে গত তিন দিনে চার হাজারের বেশি ফরম বিতরণ করা হয়েছে।

সূত্র জানিয়েছে, সংসদীয় মনোনয়ন বোর্ডের গতকালের বৈঠকে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, আগে আওয়ামী লীগের দলীয় প্রার্থী তালিকা তৈরি করা হবে। এরপর আওয়ামী লীগের নির্বাচনী জোট-মহাজোটের শরিক দলগুলোর প্রার্থী তালিকা চূড়ান্ত করা হবে। মিত্র রাজনৈতিক দলগুলোকেও কিছু আসন দেওয়া হবে।

সূত্র আরো জানিয়েছে, বিভাগওয়ারী দলীয় মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকারে ডাকা হবে। প্রধানমন্ত্রী মনোনয়নপ্রত্যাশীদের প্রতিটি আসনে যেকেনো একজনকে দলীয় প্রার্থী ঠিক করে দেওয়ার আহ্বান জানাবেন। মনোনয়নপ্রত্যাশীরা একক প্রার্থী চূড়ান্ত করতে ব্যর্থ হলে তাঁদের অনুরোধে প্রার্থী ঘোষণার দায়িত্ব নেবেন শেখ হাসিনা।

জানা গেছে, সাক্ষাৎকার শেষে দলীয় কার্যালয়ে একসঙ্গে সংসদ সদস্য প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। বৈঠকে শেখ হাসিনা জানান, নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগ ছাড়া কেবল ১৪ দলের শরিকরা প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন। নির্বাচনী জোটের অন্য মিত্রদের নিজ নিজ প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নিতে হবে। তিনি বলেন, দলীয় প্রার্থী ‘উপযুক্ত ব্যক্তিকে’ বাছাই করা হবে।

বৈঠকে নির্বাচন পেছানোর জন্য ঐক্যফ্রন্ট ও বিএনপির দাবির বিষয়ে আলোচনা উঠলে প্রধানমন্ত্রী বলেন, ‘নির্বাচন পেছানোর এখতিয়ার নির্বাচন কমিশনের। আমরা এটুকু নিশ্চয়তা দিতে পারি একাদশ সংসদ নির্বাচন অবাধ-নিরপেক্ষ ও সুষ্ঠু হবে।’

মনোনয়ন ফরম বিতরণ ও জমা প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত মনোনয়নপ্রত্যাশীদের ফরম জমা দেওয়ার সুযোগ থাকছে। এই সময় বাড়ানোর আর সুযোগ নেই।’ আগামী বুধবার থেকে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ শুরু করার বিষয়টিও নিশ্চিত করেন তিনি। ওবায়দুল কাদের বলেন, ওই দিনই সব মনোনয়নপ্রার্থীর সাক্ষাৎকার নেওয়া হয়ে যাবে।

এদিকে গতকাল সকালে মিছিল সহকারে দলের মনোনয়ন ফরম সংগ্রহ করেন সাবেক ছাত্রলীগ নেতা সাইফুজ্জামান শিখর (মাগুরা-১), দেলোয়ার হোসেন (ঢাকা-৮), মাজহারুল ইসলাম মানিক (পাবনা-৫), বদিউজ্জামান সোহাগ (বাগেরহাট-৪), নুরুল আলম পাঠান মিলন (ময়মনসিংহ-৭), আবু হুসাইন বিপু (দিনাজপুর-১), যুব মহিলা লীগ নেত্রী আদিবা আঞ্জুম মিতা (রাজশাহী-২), শেখ নবীরুজ্জামান বাবু (বাগেরহাট-৩)। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মনোনয়ন সংগ্রহ ও জমা দেওয়ার ভিড়ও বাড়তে থাকে। মনোনয়ন ফরম জমা দেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী (দিনাজপুর-২), দৌলতপুর থানা আওয়ামী লীগের সভাপতি শেখ সৈয়দ আলী (খুলনা-৩), সাবেক ছাত্রলীগ নেতা আহম্মদ হোসেন মোল্লা (নাটোর-৪), ওবায়দুল্লাহ আনোয়ার বুলবুল (ময়মনসিংহ-১০), এম এ করিম (ব্রাহ্মণবাড়িয়া-১)।

ক্রিকেটার মাশরাফির মনোনয়ন সংগ্রহ

জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। গতকাল দুপুরে তিনি ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে গিয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের কাছ থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন। তিনি নড়াইল-২ আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে চান। দীর্ঘদিন ধরেই মাশরাফি নড়াইলে তাঁর প্রতিষ্ঠিত ‘নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন’ এর পক্ষ থেকে নানা সামাজিক কল্যাণমূলক কর্মকাণ্ড চালিয়ে আসছিলেন।

মনোনয়ন ফরম সংগ্রহের আগে সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনার সঙ্গে দেখা করতে যান মাশরাফি। দলের সভাপতির আশীর্বাদ নিয়ে ধানমণ্ডিতে মনোনয়ন ফরম সংগ্রহ করতে যান তিনি।

মন্তব্য