kalerkantho

শনিবার । ২৫ মে ২০১৯। ১১ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৯ রমজান ১৪৪০

মন্ত্রিপরিষদ বিভাগকে ইসির চিঠি

অনুমতি ছাড়া কর্মকর্তা-কর্মচারী বদলি নয়

রাজধানীতে ইভিএম প্রদর্শনী আজ

বিশেষ প্রতিনিধি   

১২ নভেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অনুমতি ছাড়া কর্মকর্তা-কর্মচারী বদলি নয়

নির্বাচন কমিশন (ইসি) মন্ত্রিপরিষদকে  জানিয়েছে,  অনুমতি ছাড়া কোনো কর্মকর্তা-কর্মচারীকে বদলি করা যাবে না। গতকাল রবিবার বিকেলে ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ স্বাক্ষরিত এসংক্রান্ত একটি চিঠি মন্ত্রিপরিষদসচিবকে পাঠানো হয়েছে। এ ছাড়া ইতিমধ্যে বিভিন্ন স্থানে, বিভিন্ন মাধ্যমে লাগানো সব প্রচারসামগ্রী আগামী বুধবারের মধ্যে সরানোর নির্দেশ দিয়েছে ইসি। গতকালই পৃথক বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৪ নভেম্বরের মধ্যে নিজ খরচে এসব অপসারণ না করা হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে রাজধানীতে দিনব্যাপী ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রদর্শনীর আয়োজন করেছে ইসি। আজ আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা অনুষ্ঠানের উদ্বোধন করবেন। ইসি সূত্রে জানা গেছে, তারা রাজনৈতিক দলগুলোকে এই সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছে। দলগুলো তাদের টেকনিক্যাল টিম দিয়ে ইভিএম পর্যবেক্ষণ করতে পারবে।

মন্ত্রিপরিষদ বিভাগকে দেওয়া পৃথক আরেকটি চিঠিতে বলা হয়েছে, নির্বাচনে সব সরকারি, স্বায়ত্তশাসিত অফিস বা প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারী এমনকি কোনো কোনো ক্ষেত্রে বেসরকারি অফিস-প্রতিষ্ঠান থেকেও প্রয়োজনীয়সংখ্যক ভোট গ্রহণ কর্মকর্তা নিয়োগ করা হবে। ভোট গ্রহণের পাশাপাশি নির্বাচনের বিভিন্ন দায়িত্ব দেওয়া হবে তাঁদের। নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষায় প্রয়োজনীয়সংখ্যক ম্যাজিস্ট্রেট ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হবে।

ইসি সচিব অনুমতি ছাড়া বদলি না করার আদেশের সত্যতা নিশ্চিত করে বলেছেন, আরপিও অনুযায়ী তফসিল ঘোষণার পর কোনো কর্মকর্তা-কর্মচারীকে অন্যত্র বদলি করতে হলে নির্বাচন কমিশনের অনুমতি নিতে হয়। বিষয়টি সংশ্লিষ্ট সবাইকে অবগত করার জন্য জানানো হয়েছে। চিঠিতে নির্বাচনের কাজে নিয়োজিত ব্যক্তিদের অব্যাহতি না দেওয়া পর্যন্ত যাতে তাদের অন্যত্র বদলি বা ছুটি দেওয়া না হয় অথবা নির্বাচনী দায়িত্ব ব্যাহত হতে পারে এমন কোনো কাজে নিয়োজিত না করা হয় তা নিশ্চিত করতে অনুরোধ জানানো হয়।

ইসি বলেছে, সংবিধানের ১২৬ অনুচ্ছেদ এবং আরপিওর ৫ অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচনের কাজে সহায়তা প্রদান সব নির্বাহী বিভাগের কর্তব্য। এ ছাড়া আরপিওর ৪৪ই অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচনের সময়সূচি জারি হওয়ার পর থেকে ফল ঘোষণার পর ১৫ দিন পর্যন্ত ইসির অনুমতি ছাড়া কোনো কর্মকর্তা-কর্মচারীকে অন্যত্র বদলি না করার বিধান রয়েছে।

মন্তব্য