kalerkantho

রবিবার। ১৬ জুন ২০১৯। ২ আষাঢ় ১৪২৬। ১২ শাওয়াল ১৪৪০

ধারাবাহিক তাফসির

সবাইকে পুলসিরাত পাড়ি দিতে হবে

গ্রন্থনা : মুফতি কাসেম শরীফ

১৮ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



৭১. তোমাদের প্রত্যেকে তা (পুলসিরাত) অতিক্রম করবে। এটা তোমার রবের অনিবার্য সিদ্ধান্ত। [সুরা : মারিয়াম, আয়াত : ৭১ (দ্বিতীয় পর্ব)]

তাফসির : আলোচ্য আয়াতে পুলসিরাত সম্পর্কে বর্ণনা করা হয়েছে। এখানে বলা হয়েছে, প্রত্যেক ব্যক্তি কিয়ামতের দিন পুলসিরাত অতিক্রম করবে। এ বিষয়ে আবু হুরায়রা (রা.) থেকে একটি দীর্ঘ হাদিস বর্ণিত হয়েছে। তিনি বলেন, একবার কিছু মানুষ এসে বলল, হে আল্লাহর রাসুল, কিয়ামতের দিন আমরা কি আমাদের প্রভুকে দেখতে পাব? জবাবে তিনি বলেন, সূর্যের নিচে যখন কোনো মেঘ না থাকে, তখন তা দেখতে কি তোমাদের কোনো অসুবিধা হয়? তারা বলল, না, হে আল্লাহর রাসুল। তিনি বলেন, পূর্ণিমার চাঁদ যদি মেঘের অন্তরালে না থাকে, তাহলে তা দেখতে কি তোমাদের অসুবিধা হয়? তারা বলল, না, হে আল্লাহর রাসুল! তিনি বলেন, তোমরা নিশ্চয়ই কিয়ামতের দিন আল্লাহ তাআলাকে সেভাবেই দেখতে পাবে।

আল্লাহ তাআলা সব মানুষকে একত্র করে বলবেন, দুনিয়ায় তোমরা যে যে জিনিসের উপাসনা করেছিলে, সে তার সঙ্গে চলে যাও। অতএব সূর্যের উপাসনাকারী সূর্যের সঙ্গে, চন্দ্রের উপাসনাকারী চন্দ্রের সঙ্গে এবং মূর্তিপূজারি মূর্তির সঙ্গে চলে যাবে। অবশিষ্ট থাকবে এই উম্মতের লোকেরা। তাদের মধ্যে মুনাফিকরাও থাকবে। তারা আল্লাহ তাআলাকে যে আকৃতিতে জানত, তার ব্যতিক্রম আকৃতিতে আল্লাহ তাআলা তাদের সামনে আগমন করবেন এবং বলবেন, আমি তোমাদের প্রভু। তখন তারা বলবে, আমরা তোমার থেকে আল্লাহর কাছে আশ্রয় চাই। আমাদের প্রভু না আসা পর্যন্ত আমরা এ স্থানেই থেকে যাব। আমাদের প্রভু যখন আমাদের কাছে আসবেন, আমরা তাঁকে চিনে নেব। এরপর যে আকৃতিতে তারা আল্লাহ তাআলাকে জানত, সেই আকৃতিতে তিনি তাদের কাছে উপস্থিত হবেন এবং বলবেন, আমি তোমাদের প্রভু।

তখন তারা বলবে—হ্যাঁ, আপনি আমাদের প্রভু। তখন তারা আল্লাহ তাআলার অনুসরণ করবে। এরপর জাহান্নামের ওপর পুলসিরাত স্থাপন করা হবে। রাসুলুল্লাহ (সা.) বলেন, সর্বপ্রথম আমি সেই পুলসিরাত অতিক্রম করব। আর সেই দিন সব রাসুলের দোয়া হবে ‘আল্লাহুম্মা সাল্লিম, আল্লাহুম্মা সাল্লিম’—অর্থাৎ হে আল্লাহ! রক্ষা করো, রক্ষা করো। সেই পুলের মাঝে সাদান (এক ধরনের তিক্ত কাঁটাদার গাছ) গাছের কাঁটার মতো কাঁটা থাকবে...। (বুখারি, হাদিস : ৬২০৪)

মন্তব্য



সাতদিনের সেরা