kalerkantho

মঙ্গলবার । ২৯ নভেম্বর ২০২২ । ১৪ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

ল্যাপটপ বা ডেস্কটপের হোয়াটসঅ্যাপে নতুন যে নিরাপত্তা যোগ হচ্ছে

অনলাইন ডেস্ক   

২৩ নভেম্বর, ২০২২ ১৮:২৫ | পড়া যাবে ২ মিনিটে



ল্যাপটপ বা ডেস্কটপের হোয়াটসঅ্যাপে নতুন যে নিরাপত্তা যোগ হচ্ছে

সংগৃহীত ছবি।

ল্যাপটপে বা ডেস্কটপে যারা হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন নিরাপত্তা নিয়ে তাদের দুশ্চিন্তা এবার দূর হতে চলেছে। ল্যাপটপে বা ডেস্কটপে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্যও এবার আসছে স্ক্রিনলকের বিশেষ ফিচার। ল্যাপটপ বা ডেস্কটপ খুলে আর টুক করে ঢোকা যাবে না বিশ্ববিখ্যাত এই মেসেজিং অ্যাপে। স্ক্রিনলক খুলে তবেই ঢুকতে হবে অ্যাপটিতে।

বিজ্ঞাপন

 

তিন বছর আগে অ্যানড্রয়েড ও অ্যাপল ফোনের জন্য প্রথম এই ফিচারটি নিয়ে এসেছিল হোয়াটসঅ্যাপ। ফোন অন্য কারো হাতে পড়লেও যাতে হোয়াটসঅ্যাপের মেসেজ পড়তে না পারে তার জন্যই এ ব্যবস্থা করা হয়। তবে ল্যাপটপ বা ডেস্কটপের জন্য এমন কোনো সুবিধা ছিল না। এতে ব্যবহারকারীদের মাঝে মাঝেই সমস্যায় পড়তে হয়। এবার ল্যাপটপ বা ডেস্কটপ ব্যবহারকারীরাও একই সুবিধা পাবেন। ফলে সুরক্ষা নিয়ে আর ভয় থাকবে না।

আপাতত সুবিধাটি হোয়াটসঅ্যাপ বেটা ব্যবহারকারীরা পাবেন। হোয়াটসঅ্যাপ বেটা ইনফোর পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের পরবর্তী আপডেটে সুবিধাটি আসতে চলেছে। তবে সাধারণ ব্যবহারকারীরা কবে থেকে পেতে এই সুবিধা পাবেন, তা এখনই জানা যাচ্ছে না।

আরো মজার ব্যাপার হলো, ল্যাপটপ বা ডেস্কটপের পাসওয়ার্ড ভুলে গেলেও দুশ্চিন্তার কিছু নেই। পাসওয়ার্ড রিসেটের অপশন থেকে এটি সহজেই রিসেট করা যাবে। লগইনের পর পাসওয়ার্ড সেভও রাখা যাবে। ফলে আরো বেশি নিরাপদ থাকবে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপ বেটা জানিয়েছে, পাসওয়ার্ড পাল্টাতে চাইলেও আর বাড়তি ঝামেলা পোহাতে হবে না। শুধু ল্যাপটপ বা ডেস্কটপ থেকে একবার লগআউট করে আবার লগইন করতে হবে। বর্তমানে লগইনের জন্য মোবাইল দিয়ে একটি কিউআর কোড স্ক্যান করতে হয়।

সাধারণ ডেস্কটপ বা ল্যাপটপের পাশাপাশি ম্যাক ব্যবহারকারীদের জন্যও এই সুবিধা থাকবে বলে জানানো হয়েছে। তারা টাচ আইডি দিয়ে এই স্ক্রিনলকের সুবিধা পাবেন। ইদানিংকালে বাড়িতে বসে কাজের জন্য় ডেস্কটপ বা ল্যাপটপে হোয়াটসঅ্যাপের ব্যবহার অনেকটাই বেড়েছে। এই সুবিধাটা তাদের উপকারে আসবে বলে ধারণা করা হচ্ছে।

হোয়াটসঅ্যাপের মূল প্রতিষ্ঠান মেটা আরো জানিয়েছে, এবার থেকে হোয়াটসঅ্যাপে কোনো বিজনেস সার্চ করলেই পাওয়া যাবে। তাদের মেসেজ করে সেখান থেকে পছন্দের জিনিসও কেনা যাবে। মার্ক জুকারবার্গের মেটার অধীনেই এখন এই অ্যাপটি রয়েছে।

সূত্র : হিন্দুস্তান টাইমস



সাতদিনের সেরা