kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০২২ । ১৮ অগ্রহায়ণ ১৪২৯ । ৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

১০ কিউবিট শক্তির কোয়ান্টাম কম্পিউটার আনছে বাইদু

অনলাইন ডেস্ক   

২৫ আগস্ট, ২০২২ ১৮:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



১০ কিউবিট শক্তির কোয়ান্টাম কম্পিউটার আনছে বাইদু

বেইজিংয়ে প্রকাশিত বাইদুর তৈরি প্রথম কোয়ান্টাম কম্পিউটার। ছবি : রয়টার্স

চীনের সার্চ ইঞ্জিন জায়ান্ট বাইদু বৃহস্পতিবার তাদের প্রথম কোয়ান্টাম কম্পিউটার প্রকাশ করেছে। প্রতিযোগিতামূলক বাজারে ছাড়ার আগে কিছু ব্যবহারকারী দিয়ে এটিকে পরীক্ষা করার জন্য প্রস্তুত তারা। আজ বৃহস্পতিবার রয়টার্স এক প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করেছে।

বাইদু এক বিবৃতিতে জানিয়েছে, কোয়ান্টাম কম্পিউটারটির নাম ‘কিয়ানশি’।

বিজ্ঞাপন

এতে ১০ কোয়ান্টাম-বিটের (কিউবিট) প্রসেসর থাকবে। বেইজিংভিত্তিক কম্পানিটি ৩৬ কিউবিটের একটি কোয়ান্টাম চিপও বানিয়েছে বলে জানা গেছে।

বিশ্বব্যাপী সরকার এবং বিভিন্ন কম্পানি কোয়ান্টাম কম্পিউটিংয়ের ভবিষ্যৎ সম্ভাবনা নিয়ে কয়েক বছর ধরেই বলে আসছে। এটি অত্যধিক ঠাণ্ডা তাপমাত্রায় অভূতপূর্ব গতিতে উচ্চগতির গণনা করতে সক্ষম। তবে বর্তমান বাস্তব বিশ্বে এর ব্যবহার খুব অল্প এবং এর গ্রাহকের সংখ্যাও খুব কম।

এ ক্ষেত্রে এগিয়ে যাওয়ার আশায় যুক্তরাষ্ট্র, চীন এবং ইউরোপীয় ইউনিয়ন কোয়ান্টাম কম্পিউটিংয়ের বিভিন্ন প্রকল্পে ব্যাপকভাবে অর্থায়ন শুরু করেছে। এসব পদক্ষেপ একটি ভিত্তিপ্রস্তর হিসেবে বিবেচিত হচ্ছে। কারণ এর ওপর ভিত্তি করেই নতুন বৈশ্বিক আধিপত্য নির্ধারণ করা হবে।

বাজার গবেষক আইডিসির মতে, বিশ্বব্যাপী সরকার এবং কম্পানিগুলো ২০২৭ সালের শেষ নাগাদ কোয়ান্টাম উন্নয়নে প্রায় ১৬ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে।

এদিকে যুক্তরাষ্ট্রের টেক জায়ান্ট আইবিএম বলেছে, তারা ২০২৫ সালে চার হাজারের বেশি কিউবিট প্রসেসরের কোয়ান্টাম কম্পিউটার বাণিজ্যিক ব্যবহারের জন্য প্রস্তুত করার পরিকল্পনা করেছে ৷ আইবিএম এখনো পর্যন্ত ১২৭ কিউবিটের কোয়ান্টাম প্রসেসর প্রকাশ করেছে।

গুগলও এই দশকের শেষ নাগাদ ১০ লাখ কিউবিটের একটি কম্পিউটার তৈরি করার লক্ষ্য নিয়েছে৷

সূত্র : রয়টার্স।



সাতদিনের সেরা