kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০২২ । ১৮ অগ্রহায়ণ ১৪২৯ । ৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

আইফোনের সিক্রেট বাটন সম্পর্কে জেনে নিন

অনলাইন ডেস্ক   

২১ আগস্ট, ২০২২ ১৮:২৩ | পড়া যাবে ২ মিনিটে



আইফোনের সিক্রেট বাটন সম্পর্কে জেনে নিন

ছবি: ইন্টারনেট

স্মার্টফোনের দরকারি অনেক ফিচারের জন্য অ্যাপল কম্পানির আইফোনের অনেক সুনাম রয়েছে। কিন্তু আপনি কি আইফোনের সিক্রেট বাটনের কথা জানেন? আইফোনের পেছনে একটি ফিচার লুকিয়ে আছে। যার মাধ্যমে আপনার আইফোনের ব্যবহারকে চাইলেই আরও সহজ করতে পারেন। সারাদিনের কর্মব্যস্ততায় এই সুবিধার ফলে বেঁচে যাবে অনেক সময়।

বিজ্ঞাপন

আইফোনগুলোর পেছনে আসলে একটি টুল রয়েছে, যার মাধ্যমে আপনি সহজেই আইফোনের যেকোনো কাজ শর্টকাট হিসেবে ব্যবহার করতে পারবেন। বছরের পর বছর ধরে অ্যাপল তাদের ফোনে এই সুবিধাটি দিয়ে আসছে। অ্যাপল যার নাম দিয়েছে 'ব্যাক ট্যাপ'।  

সিক্রেট বাটনটিতে আঙ্গুল দিয়ে দুইবার কিংবা তিনবার টোকা দিলেই কাজ করবে এটি। এবং তার জন্য দুইটি শর্টকাট ঠিক করে নিতে পারবেন ব্যবহারকারীরা।

এটি চালু করতে আপনার আইফোনের সেটিং-এ যেতে হবে আপনাকে। তারপর অ্যাক্সেসিবিলিটি > টাচ > ব্যাক ট্যাপ এ যেয়ে চালু করতে হবে অপশনটি। সেই সাথে সেখান থেকে দুইবার এবং তিনবার ব্যাক ট্যাপ করলে কোন দুইটি শর্টকাট ব্যবহার করতে চাচ্ছেন তা ঠিক করে নিলেই আপনি ব্যাক ট্যাপ ব্যবহার করতে পারবেন।

অ্যাপলের ওয়েবসাইটে দেওয়া তথ্যমতে, আইফোন ৮ থেকে সব আইফোনে এই সুবিধাটি রয়েছে। সামনের মাসে আসতে যাওয়া নতুন আইফোন ১৪ তেও এই সুবিধা থাকবে বলে আশা করা হচ্ছে।

সূত্র: ডেইলি স্টার, ইউকে।



সাতদিনের সেরা