kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০২২ । ১৮ অগ্রহায়ণ ১৪২৯ । ৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

স্টিভ জবসের অ্যাপল-১ কম্পিউটারের ‘প্রোটোটাইপ’ প্রায় ৬ লক্ষ ডলারে বিক্রি

অনলাইন ডেস্ক   

২১ আগস্ট, ২০২২ ১১:২৭ | পড়া যাবে ২ মিনিটে



স্টিভ জবসের অ্যাপল-১ কম্পিউটারের ‘প্রোটোটাইপ’ প্রায় ৬ লক্ষ ডলারে বিক্রি

অ্যাপল-১ কম্পিউটার মেশিন

বিশ্বখ্যাত বহুজাতিক প্রযুক্তি কোম্পানি `অ্যাপল' এর প্রতিষ্ঠাতা স্টিভ জবসের নিজের হাতে বানানো অ্যাপল-১ কম্পিউটার প্রোটোটাইপটি নিলামে ৫,৪১,৭৫৭ ডলারে বিক্রি হয়েছে। কম্পিউটারের একটি উদাহরণ হিসেবে বিবেচিত প্রোটোটাইপটি স্টিভ ওজনিয়াক নিজের হাতে বানিয়েছিলেন, যেটি কম্পিউটারের যাত্রা শুরু করেছিল।  বোস্টনের ‘আরআর’ নিলাম কোম্পানি দ্বারা এটি স্টিভসের অন্যান্য স্মৃতিচিহ্নের সাথে নিলামে উঠেছিল।

অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবস ১৮৭৬ সালে প্রোটোটাইপটি ব্যবহার করেছিলেন মাউন্টেন ভিউতে দ্য বাইট শপের মালিক পল টেরেলকে অ্যাপল-১ প্রদর্শনের জন্য, যা বিশ্বের প্রথম ব্যক্তিগত কম্পিউটার স্টোরগুলির মধ্যে একটি।

বিজ্ঞাপন

অ্যাপল-১ এর পাশে বসে আছেন জিমি গ্রেওয়াল

আরআর নিলামের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ববি লিভিংস্টন ব্লুমবার্গকে বলেছেন, ‘এই বোর্ড ছাড়া কোনও অ্যাপল-১ নেই। এটি স্টিভ জবস এবং অ্যাপলের স্মৃতিচিহ্নের পবিত্র স্মারক। ’ তবে আইটেমটির ক্রেতার নাম তাৎক্ষণিকভাবে প্রকাশ করা হয়নি।

আরআর নিলাম ২০১৮ সালের সেপ্টেম্বরে একটি অ্যাপল-১ কম্পিউটার ৩,৭৫,০০০ ডলারে বিক্রি করেছিল, যখন দুবাই ভিত্তিক সংগ্রাহক জিমি গ্রেওয়াল একটি নিলামে মি. ওজনিয়াকের স্বাক্ষরিত একটি অ্যাপল-১ কম্পিউটার ৩,৪০,১০০ ডলারে বিক্রি করেছিল।

এই সপ্তাহে বিক্রি করা অ্যাপল সম্পর্কিত অন্যান্য আইটেমগুলির মধ্যে রয়েছে ৯,৫১৮ ডলারে স্টিভ জবসের একটি বিজনেস কার্ড, ৯,৬৩৫ ডলারে ১৯৮৩ সালের ম্যাকিনটোশ এর পরিকল্পনা প্লান ও লোগো লিফলেট, স্টিভ জবস স্বাক্ষরিত ২২,৭২৮ ডলারের ১৯৭১ সালের একটি হাই স্কুল ইয়ারবুক এবং ২৬,০৯৫ ডলারে স্টিভ স্বাক্ষরিত ১৯৭৬ সালে অ্যাপলের ভ্যাট অব্যাহতি কার্ড।

সূত্র : দ্য ন্যাশনাল নিউজ



সাতদিনের সেরা