kalerkantho

মঙ্গলবার । ৫ জুলাই ২০২২ । ২১ আষাঢ় ১৪২৯ । ৫ জিলহজ ১৪৪৩

অ্যাপ স্টোর ও প্লে স্টোরে ১৫ লাখ পরিত্যক্ত অ্যাপ

অনলাইন ডেস্ক   

১৬ মে, ২০২২ ১৩:২১ | পড়া যাবে ২ মিনিটে



অ্যাপ স্টোর ও প্লে স্টোরে ১৫ লাখ পরিত্যক্ত অ্যাপ

দীর্ঘদিন ধরে আপডেট না করার ফলে বাতিল হতে যাচ্ছে প্লে স্টোর ও অ্যাপ স্টোরের ১৫ লাখ অ্যাপ। আগামী কয়েক মাসের মধ্যে এসব অ্যাপ সরানোর কাজ শুরু করবে গুগল ও অ্যাপল।

যুক্তরাষ্ট্রের কম্পানি পিক্সালেটের এক গবেষণায় দেখা গেছে, দুই বছরের বেশি সময় ধরে আপডেট করা হয় না—এমন অ্যাপের সংখ্যা ১৫ লাখ। অর্থাৎ দুই প্ল্যাটফরমের ডাউনলোড উপযোগী ৫০ লাখ অ্যাপের মধ্যে ৩০ শতাংশ অ্যাপই পরিত্যক্ত।

বিজ্ঞাপন

পাঁচ বছরের বেশি সময় ধরে আপডেট করা হয় না এমন অ্যাপের সংখ্যা তিন লাখ ১৪ হাজার। এর মধ্যে এক লাখ ৮৪ হাজার অ্যাপ স্টোরের, আর এক লাখ ৩০ হাজার গুগল প্লে স্টোরের অ্যাপ। তুলনামূলকভাবে শিক্ষণীয় ও শিশুদের গেম বিষয়ক অ্যাপগুলোই ডেভেলপারদের অযত্নের শিকার হচ্ছে।

পিক্সালেট জানিয়েছে, পরিত্যক্ত অ্যাপগুলোর নিরাপত্তাব্যবস্থা বেশ ঝুঁকিপূর্ণ। আপডেট না করা হলে অ্যাপগুলো সিকিউরিটি প্যাঁচ পায় না। ফলে নিরাপত্তা ছিদ্র তৈরি হয়। বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে আয় করতে চাইলেও নিয়মিতভাবে আপডেট করা প্রয়োজন। পরিত্যক্ত অ্যাপগুলোর ডেভেলপারদের এরই মধ্যে মেইল করেছে অ্যাপল। সময় দিয়েছে ৩০ দিনের। আপডেট না করা হলে অ্যাপ সরিয়ে নেওয়ার ব্যাপারে সতর্ক করেছে তাদের। গুগল জানিয়েছে, ১ নভেম্বর থেকে অ্যাপগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু করবে তারা।

সূত্র : গ্যাজেটস নাউ



সাতদিনের সেরা