kalerkantho

রবিবার । ২৬ জুন ২০২২ । ১২ আষাঢ় ১৪২৯ । ২৫ জিলকদ ১৪৪৩

ইলেকট্রিক ভেহিক্যাল তৈরিতে কাজ করছে রানার ও এটুআই

নিজস্ব প্রতিবেদক   

১৬ এপ্রিল, ২০২২ ০২:৪৪ | পড়া যাবে ৩ মিনিটে



ইলেকট্রিক ভেহিক্যাল তৈরিতে কাজ করছে রানার ও এটুআই

টেকসই ও পরিবেশবান্ধব যানবাহনের চাহিদা পূরণের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখছে রানার অটোমোবাইলস্ লিমিটেড। এবার প্রতিষ্ঠানটি দেশের বাজারে ইলেকট্রিক ভেহিক্যাল আনতে এটুআই-এর সঙ্গে যৌথভাবে কাজ করছে।

এই যানবাহন উৎপাদিত হলে প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে পরিবেশ দূষণ রক্ষায় রানার গ্রুপ বড় অবদান রাখতে পারবে বলে আশা প্রকাশ করেছেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি।  

বৃহস্পতিবার ভালুকায় অবস্থিত বাংলাদেশের প্রথম মোটরসাইকেল উৎপাদন ও রপ্তানিকারক প্রতিষ্ঠান, রানার অটোমোবাইলস্ লিমিটেডের টু-হুইলার ও নির্মাণাধীন থ্রি-হুইলার ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট ও ইলেকট্রিক ভেহিক্যালের আরএন্ডডি ফেসিলিটি পরিদর্শনকালে এই আশাবাদ ব্যক্ত করেন।

বিজ্ঞাপন

এসময় রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খানসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন গ্রাম হবে শহর। সরকারের পাশাপাশি একই লক্ষ্যে নিরলসভাবে কাজ করে চলেছে বাংলাদেশের একমাত্র এবং প্রথম সম্পূর্ণ মোটরসাইকেল উৎপাদনকারী বেসরকারি প্রতিষ্ঠান রানার অটোমোবাইলস্ লিমিটেড। বাংলাদেশের সকল রাস্তা, হাইওয়ে, জেলা পর্যায়, গ্রাম পর্যায়ের রাস্তার ৭০% এর বেশি রুরাল ট্রান্সপোর্টেশন। এই ট্রান্সপোর্টেশন এবং রুরাল রোডের ওপর বাংলাদেশের অর্থনীতির সিংহভাগ নির্ভরশীল। বাংলাদেশের চলমান অর্থনীতির গতিকে উন্নত করার লক্ষ্যে রানার অটোমোবাইলস্ লিমিটেড বিভিন্নভাবে নিরলস পরিশ্রম করে যাচ্ছে এবং একই লক্ষ্যে রুরাল ট্রান্সপোর্টেশনের উন্নয়নে ইলেট্রিক ভেহিকল (ইভি) তৈরিতে উদ্যোগী হয়েছে।
 
আইসিটি প্রতিমন্ত্রী আরো বলেন, ‘২০৪১-এর স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্যে প্রযুক্তি খাত অনেক দূর এগিয়ে গেছে এবং এই যাত্রায় রানার গ্রুপের মতো বেসরকারি খাতগুলোর অবদান অনস্বীকার্য। আইসিটি বিভাগের বিভিন্ন প্রকল্প যেমন-এটুআই, স্টার্ট-আপ বাংলাদেশসহ বিভিন্ন প্রকৌশল বিশ্ববিদ্যালয়কে একত্রিত করে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে দেশের প্রযুক্তি খাতকে এগিয়ে নিয়ে যাচ্ছে’।

এ প্রসঙ্গে রানার গ্রুপের চেয়ারম্যান বলেন, ‘শিগগিরই আমরা দেশে ইলেকট্রিক ভেহিক্যাল তৈরি করার সকল কারিগরি পরীক্ষা-নিরীক্ষা চালাবো, যা উৎপাদিত হলে প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে পরিবেশ দূষণ রক্ষায় অবদান রাখতে পারবে।

উল্লেখ্য যে, এই প্রক্রিয়ার অধীনে এটুআই আই-ল্যাব এবং রানার অটোমোবাইলস্ লিমিটেড যৌথভাবে কাজ করছে। সফরকালে প্রতিমন্ত্রীর সঙ্গে আরো উপস্থিত ছিলেন সংরক্ষিত নারী সংসদ সদস্য মনিরা সুলতানা মনি এমপি, আইসিটি ডিভিশন এটুআই প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজার আনির চৌধুরী, এটুআই আই ল্যাবের হেড অব টেকনোলজি ফারুক আহমেদ জুয়েল, ঢাকা ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং টেকনোলজি (ডুয়েট)-এর সাবেক ডিন প্রফেসর ড. ইঞ্জিনিয়ার মোহাম্মদ জয়নাল আবেদিন সহ সরকারের বিভিন্ন পর্যায় ও রানার অটোমোবাইলস্ লিমিটেডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



সাতদিনের সেরা