kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

নিলামে তরঙ্গ বিক্রি, আয় ১০ হাজার ৬৪৬ কোটি টাকা

অনলাইন ডেস্ক   

৩১ মার্চ, ২০২২ ১৬:২৮ | পড়া যাবে ২ মিনিটে



নিলামে তরঙ্গ বিক্রি, আয় ১০ হাজার ৬৪৬ কোটি টাকা

ছবি : সংগৃহীত

ফাইভজি তরঙ্গ বিক্রি করে ১০ হাজার ৬৪৬ কোটি টাকা আয় করেছে সরকার। আজ বৃহস্পতিবার (৩১ মার্চ) বেলা ১১টায় রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এর নিলাম শুরু হয়। নিলামে টেলিটক, গ্রামীণফোন, রবি ও বাংলালিংক অংশ নেয়। ফাইভজি সেবা চালু করতে প্রতিটি অপারেটরই তরঙ্গ কিনেছে।

বিজ্ঞাপন

সবচেয়ে বেশি তরঙ্গ কিনেছে গ্রামীণফোন ও রবি। অপারেটর দুটি ৬০ মেগাহার্টজ করে তরঙ্গ কেনে। বাংলালিংক ও টেলিটক যথাক্রমে ৪০ এবং ৩০ মেগাহার্টজ তরঙ্গ কেনে। এই তরঙ্গ দিয়ে ফাইভজি ছাড়াও থ্রিজি ও ফোরজি নেটওয়ার্কে সেবা দেওয়া যাবে।

নিলাম পরিচালনা করে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। নিলাম অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার, বিভাগের সচিব মো. খলিলুর রহমান, বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার প্রমুখ অংশ নেন।

নিলাম অনুষ্ঠান শেষে সংবাদ সম্মেলনে বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার অপারেটরদের মানসম্মত সেবাদানের আহ্বান জানিয়ে বলেন, এখন আর অপারেটরদের তরঙ্গের কোনো ঘাটতি থাকবে না।

প্রধান অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, 'নিলাম অনুষ্ঠান পেছানোর জন্য আমাকে নানাভাবে অনুরোধ করা হলেও আমি দৃঢ প্রতিজ্ঞাবদ্ধ ছিলাম, মুজিব শতবর্ষের শেষ দিনে হলেও এটি আয়োজন করা হবে। আজ সেই দিন। '

তিনি বলেন, 'মোবাইল অপারেটরগুলোর যে তরঙ্গ ছিল আজ থেকে তা সবার দ্বিগুণ হয়ে গেল। ফলে গ্রাহক এখন থেকে মানসম্মত সেবা পাবে। '

‘স্পেক্ট্রাম অকশন-২০২২’ শীর্ষক নিলামে প্রতি মেগাহার্টজ তরঙ্গের ভিত্তিমূল্য ধরা হয় ১৫ বছরের জন্য ছয় মিলিয়ন ডলার। এবারের নিলামের জন্য ২.৩ এবং ২.৬ গিগাহার্টজ ব্যান্ড নির্ধারণ করা হয়। নিলাম অনুষ্ঠিত হয় ১৮ ব্লকে। প্রতি ব্লকে ছিল ১০ মেগাহার্টজ করে তরঙ্গ। ২২০ মেগাহার্টজ তরঙ্গ নিলামের জন্য ছিল। এর মধ্যে ১৯০ মেগাহার্টজ তরঙ্গ নিলামে বিক্রি হয়।

বর্তমানে দেশে ফোরজি সেবা চালু আছে। ফাইভজি চালু হলে ইন্টারনেটের গতি কয়েক গুণ বেড়ে যাবে। এর আগে গত ১২ ডিসেম্বর রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটকের মাধ্যমে দেশে পরীক্ষামূলকভাবে ফাইভজি সেবা চালু হয়।



সাতদিনের সেরা