kalerkantho

রবিবার । ২০ অগ্রহায়ণ ১৪২৮। ৫ ডিসেম্বর ২০২১। ২৯ রবিউস সানি ১৪৪৩

বিশ্বের প্রথম বিটকয়েন শহর এল সালভাদরে

টেক প্রতিদিন ডেস্ক    

২৩ নভেম্বর, ২০২১ ০৯:৫০ | পড়া যাবে ১ মিনিটে



বিশ্বের প্রথম বিটকয়েন শহর এল সালভাদরে

কনচাগুয়া আগ্নেয়গিরি

কনচাগুয়া আগ্নেয়গিরির পাদদেশে একটি বিটকয়েন শহর গড়ে তোলার পরিকল্পনা করেছে মধ্য আমেরিকার দেশ এল সালভাদর। দেশটির রাষ্ট্রপতি নাইব বুকেলি ঘোষণা করেছেন, এই প্রকল্পের অর্থায়নে ব্যবহৃত হবে ক্রিপ্টোকারেন্সি। বিটকয়েন খনির শক্তি সরবরাহের সুবিধার্থে কনচাগুয়া আগ্নেয়গিরিকে বাছাই করা হয়েছে। এটির ভূ-তাপীয় শক্তির সুবিধা গ্রহণ করা হবে। পরিকল্পিত এই নতুন শহরে আবাসিক এলাকা থেকে শুরু করে বাণিজ্যিক এলাকা, পরিষেবা, জাদুঘর, বিনোদনকেন্দ্র, বার, রেস্তোরাঁ, বিমানবন্দর, রেল—সব কিছুই থাকবে।

লাতিন আমেরিকার দেশটিতে অস্থিতিশীলতা ও মুদ্রাস্ফীতির কারণ হয়ে দাঁড়াবে ক্রিপ্টোকারেন্সি—সেই আশঙ্কায় দেশটিতে বড় ধরনের বিক্ষোভও হয়েছে। কিন্তু রাষ্ট্রপতি নাইব বুকেলি তাঁর জনগণকে বোঝাতে সক্ষম হয়েছেন, এই শহরে কোনো আয়কর বসানো হবে না, শুধু মূল্য সংযোজন কর (ভ্যাট) থাকবে। এখান থেকে অর্জিত রাজস্বের অর্ধেক ‘শহর গড়ে তুলতে’ এবং বাকিটুকু রাস্তাঘাট পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ব্যবহার করা হবে।

উল্লেখ্য, বৈধভাবে বিটকয়েন ব্যবহার করা প্রথম দেশ হচ্ছে এল সালভাদর। গত সেপ্টেম্বরে মার্কিন ডলারের পাশাপাশি ভার্চুয়াল মুদ্রা হিসেবে বিটকয়েন চালু করেছে দেশটি।    

সূত্র : বিবিসি



সাতদিনের সেরা