kalerkantho

মঙ্গলবার । ১১ মাঘ ১৪২৮। ২৫ জানুয়ারি ২০২২। ২১ জমাদিউস সানি ১৪৪৩

হ্যাকারদের তথ্য দিলে এক কোটি ডলার পুরস্কার : যুক্তরাষ্ট্র

টেক প্রতিদিন ডেস্ক   

৮ নভেম্বর, ২০২১ ১১:১৪ | পড়া যাবে ২ মিনিটে



হ্যাকারদের তথ্য দিলে এক কোটি ডলার পুরস্কার : যুক্তরাষ্ট্র

হ্যাকিং গ্রুপ ডার্কসাইড সম্পর্কে তথ্য দিয়ে সাহায্য করলে এক কোটি ডলার পর্যন্ত পুরস্কার দেবে মার্কিন সরকার। কোনো সাইবার অপরাধী বা গ্রুপকে গ্রেপ্তারের জন্য ঘোষিত পুরস্কারের মধ্যে এটিই সবচেয়ে বড়।

এ বছরের মে মাসে একটি ডার্কসাইড র‌্যানসমওয়্যার আক্রমণে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে গুরুত্বপূর্ণ পাঁচ হাজার ৫০০ মাইল দীর্ঘ এক জ্বালানি সরবরাহের পাইপলাইন বন্ধ হয়ে যায়। এটি পূর্ব উপকূলে ব্যবহৃত জ্বালানির ৪৫ শতাংশ বহন করে থাকে।

বিজ্ঞাপন

ডার্কসাইড হ্যাকিং গ্রুপের নেতৃত্বে থাকা ‘কোনো ব্যক্তির শনাক্তকরণ বা অবস্থান’ সম্পর্কে তথ্য দিলে এই পুরস্কার পাওয়া যাবে। এ ছাড়া ডার্কসাইড র‌্যানসমওয়্যার আক্রমণের সঙ্গে ‘ষড়যন্ত্রকারী’ হিসেবে সম্পৃক্ত কোনো ব্যক্তি সম্পর্কে তথ্যের জন্য আলাদাভাবে আরো ৫০ লাখ ডলার পুরস্কার দেওয়া হবে।

সাইবার আক্রমণের পর সেই পাইপলাইনের কার্যক্রম কয়েক দিনের জন্য বন্ধ রাখা হয়। ফলে জ্বালানিসংকটও দেখা দেয়। শেষ পর্যন্ত হ্যাকারদের বিটকয়েনে ৪৪ লাখ ডলার দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ। তবে ক্রিপ্টোকারেন্সি অ্যানালিসিস প্রতিষ্ঠান ইলিপটিক বলেছে, এর চেয়েও বেশি অর্থ পেয়েছিল সেই হ্যাকার গ্রুপ। ৪৭ জন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছ তারা পেয়েছিল ৯ কোটি ডলার। তবে মার্কিন কর্তৃপক্ষ জানিয়েছে, সেই অর্থের বেশির ভাগই উদ্ধার করা হয়েছে।   সূত্র : বিবিসি



সাতদিনের সেরা