kalerkantho

শনিবার । ১৫ মাঘ ১৪২৮। ২৯ জানুয়ারি ২০২২। ২৫ জমাদিউস সানি ১৪৪৩

মেটা'তে কামড় দিলেন জাকারবার্গ!

অনলাইন ডেস্ক   

৭ নভেম্বর, ২০২১ ১৪:১২ | পড়া যাবে ৩ মিনিটে



মেটা'তে কামড় দিলেন জাকারবার্গ!

শিরোনাম দেখে ভড়কে যাওয়ার কারণ নেই। ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ কদিন আগেই জানিয়েছেন তাঁদের প্রতিষ্ঠানের নাম বদলের কথা। সেটা বাস্তবে এলো আনুষ্ঠানিকভাবেই। রবিবার ফেসবুকে একটি ছবি পোস্ট করেছেন জাকারবার্গ।

বিজ্ঞাপন

যেখানে দেখা যাচ্ছে একটি প্লেটে ফেসবুকের লাইকের লোগো সম্বলিত একটি মিষ্টি জাতীয় খাবার, হতে পারে কেক। আরেকটি মিষ্টিজাতীয় খাবার বা কেকের ওপর মেটা'র লোগো। সেটাতেই দেখা যাচ্ছে এক কোণায় কামড় দেয়ায়।  

মানে এই কামড় দেওয়া দেখেই বোঝা যাচ্ছে সেটা মিষ্টি জাতীয় একটি খাবার। অবশ্য জাকারবার্গ ছবিটি পোস্ট করে লিখেও দিয়েছেন 'সুন্দর মিষ্টি। ' নেটিজেনরা জানতে চাইছেন মিষ্টিটা খেলো কে মানে কে কামড় দিয়েছে। বাকিরা এসেই উত্তর দিচ্ছেন 'দেখছেন না যে পোস্ট দিয়েছে সে কামড় দিয়েছে। ' 

‘মেটা’ নাম করার পর ফেসবুক কর্তৃপক্ষ বলছে, এটির পরিসর সামাজিক যোগাযোগ মাধ্যমের বাইরেও ভার্চুয়াল রিয়েলিটির (ভিআর) মতো ক্ষেত্রগুলোতে বাড়িয়েছে। তবে ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপের মতো স্বতন্ত্র প্ল্যাটফর্মগুলোর কোন নাম পরিবর্তন হচ্ছে না। নাম বদলাবে শুধুমাত্র তাদের মালিকানাধীন মূল কম্পানির।  

১৭ বছর আগে একটি কলেজ ডর্ম রুমে একটি সামাজিক নেটওয়ার্ক হিসাবে যাত্রা শুরু হয়েছিল ফেসবুকের। কিন্তু ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং মেসেঞ্জার সেবা মিলিয়ে প্রযুক্তি সেবার বাজারের একটা বড় অংশ এখন ফেসবুকের দখলে। হার্ডওয়্যার ও অনলাইন লেনদেন সেবানির্ভর ব্যবসা এখনও আঁতুর ঘড়ে থাকলেও এই খাতেও এগোচ্ছে ফেইসবুক।  

চলতি বছরেই জাকারবার্গ ঘোষণা দিয়েছিলেন, এক সময়ে প্রতিষ্ঠানটি ‘মেটাভার্স নামে পরিচিত হবে। এরপর রে-ব্যানের সঙ্গে জোট বেঁধে স্মার্ট-গ্লাস উন্মোচন করে পেশাদারি কাজে ভিডিও কনফারেন্সিংয়ের জন্য ভার্চুয়াল রিয়ালিটি হেডসেটের পরিকল্পনার ঘোষণা দেন জাকারবার্গ। দীর্ঘ দিনের পুরনো বন্ধু অ্যান্ড্রু বসওর্থকে পদোন্নতি দিয়ে প্রতিষ্ঠানের নতুন চিফ টেকনোলজি অফিসার বানিয়েছেন তিনি।
 
পরবর্তীতে, ইউরোপের বাজারে ‘মেটাভার্স সংশ্লিষ্ট পদে ১০ হাজার নতুন কর্মী নিয়োগ দেওয়ার ঘোষণা দেয় ফেসবুক। অন্যদিকে প্রতিষ্ঠানের সর্বশেষ আর্থিক প্রতিবেদন প্রকাশের সময় হার্ডওয়্যার বিভাগ নিয়ে ভবিষ্যত প্রতিবেদনে আলাদা লাইন হিসেবে যোগ হবে বলে ঘোষণা দিয়েছেন জাকারবার্গ; এই খাতে বিনিয়োগের ফলে ২০২০ সালের মুনাফা এক হাজার কোটি ডলার খরচ হবে বলে জানান তিনি।

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ জানান, মূলত ‘মেটাভার্স’ নামে একটি অনলাইন দুনিয়া তৈরির পরিকল্পনা উন্মোচন করেছেন - যেখানে মানুষ ভার্চুয়াল পরিবেশে ভিআর হেডসেট ব্যবহার করে বিভিন্ন কাজ করার পাশাপাশি, গেইম খেলা এবং যোগাযোগ করতে পারবে।



সাতদিনের সেরা