kalerkantho

শনিবার । ১৯ অগ্রহায়ণ ১৪২৮। ৪ ডিসেম্বর ২০২১। ২৮ রবিউস সানি ১৪৪৩

বিশ্বজুড়ে ব্যাহত হোয়াটসঅ্যাপ ফেসবুক ও ইনস্টাগ্রাম সেবা

নিজস্ব প্রতিবেদক   

৫ অক্টোবর, ২০২১ ০৩:০২ | পড়া যাবে ৩ মিনিটে



বিশ্বজুড়ে ব্যাহত হোয়াটসঅ্যাপ ফেসবুক ও ইনস্টাগ্রাম সেবা

হঠাৎ করেই বিশ্বজুড়ে ব্যাহত হোয়াটসঅ্যাপ, ফেসবুক, মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম সেবা। গতকাল সোমবার বিকেল থেকে ডাউন ডিটেক্টর সাইটে পৃথিবীর নানা প্রান্ত থেকে ব্যবহারকারীরা তাদের অভিযোগ জানাচ্ছে। ব্যবহারকারীদের অভিযোগ থেকে মনে হচ্ছে যে হোয়াটসঅ্যাপে সমস্যা হয়েছে। এতে সমস্যায় পড়েছে দেশের কয়েক কোটি গ্রাহক।

দেশে নেটিজেনদের দাবি, সোমবার রাত ৯টার পর থেকে হোয়াটসঅ্যাপে মেসেজ না যাওয়ার সমস্যা টের পাওয়া যায়। ইন্টারনেট ‘অন’ থাকলেও হচ্ছিল না কোনো কাজ। প্রাথমিকভাবে অনলাইনে বিভিন্ন পরিষেবা ব্যাহত হওয়ার ওপর নজরদারি সংস্থা ‘ডাউন ডিটেক্টর’-এর তরফে জানানো হয়, ব্যবহারকারীদের অভিযোগ থেকে মনে হচ্ছে যে হোয়াটসঅ্যাপে সমস্যা হয়েছে। পরে অনেকেই দাবি করেন, শুধু হোয়াটসঅ্যাপ নয়, ব্যাহত হয়েছে ফেসবুক ও ইনস্টাগ্রাম সেবা। আপাতত বিশ্বের বিভিন্ন প্রান্তের নেটিজেনদের ইনস্টাগ্রাম ও ফেসবুক খুলছে না। অ্যাকাউন্ট খুলতে গেলে পেজ লোড হচ্ছে না। বলা হচ্ছে, ‘এই সাইটে পৌঁছানো যায়নি।’

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবস্থাপনার প্ল্যাটফর্ম নেপোলিয়নক্যাটের পরিসংখ্যান অনুসারে চলতি বছরের মে মাস পর্যন্ত বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা চার কোটি ৮২ লাখ ৩০ হাজার। এই সংখ্যা দেশের মোট জনসংখ্যার ২৮ শতাংশ। ব্যবহারকারীর মধ্যে ৩০.৯ শতাংশ নারী এবং পুরুষ ৬৯.১ শতাংশ। ব্যবহারকারীদের মধ্যে ১৮ থেকে ২৪ বছর বয়সীরাই সবচেয়ে বেশি। তাঁদের সংখ্যা দুই কোটি ১২ লাখ।

বাংলাদেশে ব্যবহারকারীরা জানিয়েছে, মোবাইল, কম্পিউটার থেকে এসব সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রবেশ করা যাচ্ছে না। এসব ব্যবহারকারীরা তাদের ফেসবুক পেইজে প্রবেশের পর এরর বা ব্রাউজার কানেক্ট হচ্ছে না। তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞ সুমন আহমেদ সাবির বলেন, ‘এটা বৈশ্বিক সমস্যা। বাংলাদেশের কিছু করার নেই। আমরা রাত পৌনে ১০টার কাছাকাছি সময়ে সমস্যাটি টের পেয়েছি। আমি রাত ৯টা ৪০ পর্যন্ত অনলাইনে ছিলাম। তখন মেসেঞ্জার সচল দেখেছি। বিভিন্ন দেশে বিভিন্ন সময় এ সমস্যা শুরু হতে পারে।’

বাংলাদেশ সময় রাত ১০টার পর প্রায় অভিন্ন টুইট বার্তায় হোয়াটসঅ্যাপ, ফেসবুক ও টুইটার জানায়, তাদের অ্যাপস ও প্রডাক্ট ব্যবহার করতে অনেকের সমস্যা হচ্ছে বলে তারা জানতে পেরেছে। সমস্যার জন্য তারা দুঃখ প্রকাশ করেছে। তারা আরো বলেছে, যত দ্রুত সম্ভব সমস্যাগুলো সমাধানে তারা কাজ করছে।

গতকাল রাত ১টা পর্যন্ত বাংলাদেশে কোনো পরিষেবাই চালু হয়নি।

ভারতের আনন্দবাজার পত্রিকা জানায়, সেখানেও হোয়াটসঅ্যাপ, ফেসবুক ও ইনস্টাগ্রাম পরিষেবায় বিঘ্ন ঘটে। সোমবার রাত ৯টা নাগাদ এই বিপত্তি শুরু হয় বলে অভিযোগ। এর জেরে বিপত্তিতে পড়ে কোটি কোটি ব্যবহারকারী।

ফেসবুকের মালিকানাধীন এই অ্যাপগুলোতে একই পরিকাঠামো ব্যবহার করা হয়। সোমবার রাতে তিনটি অ্যাপে বিভ্রাট শুরু হতেই ফেসবুকে একটি বার্তা দেখা যায়। তাতে লেখা, ‘দুঃখিত। কোনো কিছুতে বিভ্রাট ঘটেছে। যত দ্রুত সম্ভব, এই ত্রুটি দূর করার চেষ্টা করা হচ্ছে।’ অন্যদিকে পরিষেবায় বিঘ্ন ঘটায় দুঃখ প্রকাশ করেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষও।



সাতদিনের সেরা