kalerkantho

শনিবার । ৯ শ্রাবণ ১৪২৮। ২৪ জুলাই ২০২১। ১৩ জিলহজ ১৪৪২

ডিজিটাল ফেক নিউজ যাচাই কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক   

৪ জুলাই, ২০২১ ১৮:৩১ | পড়া যাবে ৩ মিনিটে



ডিজিটাল ফেক নিউজ যাচাই কর্মশালা অনুষ্ঠিত

প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে নিউজ মিডিয়া প্ল্যাটফর্মগুলো পরিবর্তিত হয়ে আরও ডিজিটালাইজড হচ্ছে। নতুন নতুন অনলাইন মিডিয়া প্ল্যাটফর্ম যেমন তৈরি হচ্ছে ঠিক তেমন ভাবে সোশ্যাল মিডিয়াগুলোতে ভুয়া নিউজ এবং গুজব ছড়ানোর মাত্রাও বেড়েই চলেছে। তাই অন্যান্য যেকোন সময়ের চেয়ে বর্তমানে সংবাদের সত্যতা যাচাই করার প্রয়োজনীয়তা অনেক বেশি। এমন পরিস্থিতে গুজব ও ভুয়া তথ্য যাচাই এবং প্রতিরোধের উদ্দেশ্যে সাংবাদিকদের জন্যে গত ২ জুলাই ও ৩ জুলাই ভার্চুয়ালি অনুষ্ঠিত হলো দুইদিনব্যাপী ফেক নিউজ যাচাই কর্মশালা। কর্মশালায় সারাদেশ থেকে বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রতিনিধি এবং মিডিয়া প্রফেশনালস অংশগ্রহণ করেন।

প্রেনিউর ল্যাব ইয়ুথ এন্ড ইনোভেশন ট্রাস্ট এবং এফ এন এফ বাংলাদেশ সাংবাদিকদের জন্য জার্নালিজম এবং মিডিয়া নিয়ে ভার্চুয়াল সামিটঃ “ফিউচার অফ মিডিয়া সামিট” এর অংশ হিসেবে ডিজিটাল ফেক নিউজ যাচাই কর্মশালা আয়োজন করে। এই সামিটের মূল উদ্দেশ্য হল সাংবাদিকদের ভুয়া সংবাদ প্রতিরোধের প্রশিক্ষণ দেওয়া, মিডিয়া মূলধারায় নতুন ধরণের মিডিয়া এবং প্রযুক্তি নিয়ে আসা, মিডিয়া স্বাধীনতা এবং মত প্রকাশের স্বাধীনতা ও মতামত নিয়ে আলোচনা করা। জাল সংবাদ এবং ভুল তথ্য যাচাই করার জন্য মিডিয়া প্রফেশনাল ও সাংবাদিকদের সাথে নিয়ে কর্মশালা আয়োজন করা। ‘ডিজিটাল ভেরিফিকেশন ওয়ার্কশপ’ শিরোনামের ওয়ার্কশপটিতে নানা টুলস ও ভুয়া সংবাদ যাচাইয়ের দিক নির্দেশনা প্রদান করা হয়।

দুইদিনব্যাপী এই কর্মশালা পরিচালনা করেন প্রযুক্তি, আইন এবং ফেক নিউজ বিশেষজ্ঞরা। এতে প্রশিক্ষক হিসেবে ছিলেন-  রাজশাহীতে র‍্যাবের আইটি কনসালটেন্ট ইমরান এ সাগর এবং গুগল বিজনেস গ্রুপ সোনারগাঁওয়ের ম্যানেজার রাফিউল ইসলাম। প্রশিক্ষকগণ কর্মশালায় অংশগ্রহণকারীদের সাথে তাদের নিজস্ব অভিজ্ঞতা শেয়ার করেন। এছাড়াও উপস্থিত ছিলেন এফএনএফ বাংলাদেশের প্রোগ্রাম ম্যানেজার ওমর মোস্তাফিজ, প্রেনিউর ল্যাব ইয়ুথ এন্ড ইনোভেশন ট্রাস্টের ট্রাস্টি আরিফ নিজামী ও প্রেনিউর ল্যাব ট্রাস্টের ট্রাস্টি রাখশান্দা রুখাম।

কর্মশালায় ভুয়া সংবাদ প্রতিরোধের উদ্দেশ্যে রিভার্স ইমেজ যাচাইকরণ, সংবাদ যাচাই, ইন্টারনেট নিউজ আর্কাইভ যাচাই এবং সোশ্যাল মিডিয়া অডিটের জন্য জিও-লোকেশনের ব্যবহার হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়। অংশগ্রহণকারীদের হাতে তুলে দেয়া হয় সংবাদ যাচাই করার কার্যোপযোগী নানান টুলস।

আয়োজক সংস্থা প্রেনিউর ল্যাব ট্রাষ্ট ও এফ এন এফ বাংলাদেশ জাল সংবাদ যাচাই ও প্রতিরোধ বিষয়ে নিয়মিত গবেষণা ও প্রশিক্ষণের ব্যবস্থা করে থাকে। এর আগে করোনাকালীন বিধি নিষেধ মেনে রাজশাহী ও ঢাকায় ২টি কর্মশালার আয়োজন করে যা ১০০ জন স্থানীয় সাংবাদিকদের প্রশিক্ষণ প্রদান করে। এই কর্মশালা বাংলাদেশের গণমাধ্যমের ভবিষ্যৎ এর উপর ইতিবাচক ভূমিকা রাখবে এবং নিরাপদ অনলাইন মিডিয়া প্ল্যাটফর্ম গঠনে সহায়তা করবে।



সাতদিনের সেরা