kalerkantho

মঙ্গলবার । ১৯ শ্রাবণ ১৪২৮। ৩ আগস্ট ২০২১। ২৩ জিলহজ ১৪৪২

ফেসবুকের ফ্যাক্ট চেকিং বাংলাদেশেও

টেক প্রতিদিন ডেস্ক    

২৭ মে, ২০২১ ১১:২৮ | পড়া যাবে ২ মিনিটে



ফেসবুকের ফ্যাক্ট চেকিং বাংলাদেশেও

বাংলাদেশে ফেসবুকের মাধ্যমে ভুল তথ্য ছড়ানো রোধে ফেসবুকের থার্ড পার্টি ফ্যাক্ট চেকিং প্রগ্রামের সঙ্গে একযোগে কাজ করবে আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপি ও বাংলাদেশভিত্তিক প্রতিষ্ঠান ফ্যাক্ট ওয়াচ। সোমবার এক বিবৃতিতে ফেসবুক এ কথা জানায়।

ফেসবুকের বিবৃতিতে বলা হয়, পয়েন্টার ইনস্টিটিউটের নিরপেক্ষ ইন্টারন্যাশনাল ফ্যাক্ট চেকিং নেটওয়ার্ক (আইএফসিএন) দ্বারা স্বীকৃত এএফপি ও ফ্যাক্ট ওয়াচ ফেসবুকে বাংলাদেশ থেকে শেয়ার করা বাংলা কিংবা ইংরেজিতে লেখা পোস্ট, ছবি ও ভিডিওর সত্যতা যাচাই এবং রেটিং করবে। থার্ড পার্টির ফ্যাক্ট চেকাররা যদি কোনো কনটেন্ট বা স্টোরিকে অসত্য, পরিবর্তিত কিংবা আংশিক অসত্য হিসেবে চিহ্নিত করে, তখন তা নিউজফিডে কম প্রদর্শিত হবে।

ইনস্টাগ্রামেও এ ধরনের স্টোরি এক্সপ্লোর ও হ্যাশট্যাগ পেজগুলোতে ফিল্টার করে দেখাবে এবং তা ফিডের নিচের দিকে থাকবে। যদি কোনো পেজ বা ডোমেইন বারবার ভুয়া খবর শেয়ার করে, তাহলে তার পোস্ট ডিস্ট্রিবিউশন কমে আসবে এবং তাদের পেজের মনিটাইজেশন ও বিজ্ঞাপনগুলো বন্ধ করে দেওয়া হবে।

ফেসবুকের গ্লোবাল ফ্যাক্ট চেকিং প্রগ্রাম ২০১৬ সালের ডিসেম্বরে শুরু হয়। বর্তমানে এই তথ্য যাচাই প্রক্রিয়ায় ৮০টির বেশি পার্টনার ৬০টির অধিক ভাষায় কনটেন্টের ফ্যাক্ট চেক কার্যক্রম পরিচালনা করছে।



সাতদিনের সেরা