kalerkantho

বুধবার । ২৮ বৈশাখ ১৪২৮। ১১ মে ২০২১। ২৮ রমজান ১৪৪২

চীনা হুমকি বিবেচনায় অননুমোদিত ট্র্যাকিংয়ে সতর্ক করল অ্যাপল

অনলাইন ডেস্ক   

২২ মার্চ, ২০২১ ১৪:০৩ | পড়া যাবে ২ মিনিটে



চীনা হুমকি বিবেচনায় অননুমোদিত ট্র্যাকিংয়ে সতর্ক করল অ্যাপল

সপ্তাহ দুয়েক আগে অ্যাপল কর্তৃপক্ষ আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীদের দ্রুত সফটওয়্যার হালনাগাদ করতে বলেছে। আইফোনের জন্য আইওএস এবং আইপ্যাডের জন্য আইপ্যাডওএস অপারেটিং সিস্টেম দ্রুত ১৪.৪ সংস্করণে হালনাগাদের পরামর্শ দেওয়া হয়েছে।

এবার অ্যাপল কর্তৃপক্ষ জানিয়েছে, বিজ্ঞাপন ট্র্যাকিংয়ের ক্ষেত্রে অ্যাপলের কিছু সীমাবদ্ধতার সুযোগ নেওয়ার চেষ্টা করছে চীনা অ্যাপ প্রস্তুতকারকরা। এজন্য অ্যাপলের সব ধরনের অ্যাপ্লিকেশনে অ্যাপ স্টোর বিধিমালা প্রয়োগ করা হবে বলে জানানো হয়েছে।

ক্যালিফোর্নিয়াভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান কুপারটিনো পরিকল্পনা করছে, আইওএস ১৪.৫ সংস্করণ আপডেট চালু করা হবে। এটি হালনাগাদ করার ফলে কোনো অ্যাপ তাদের ট্র্যাকিং করতে চাইলে আগে ব্যবহারকারীর অনুমতির প্রয়োজন পড়বে। ফেসবুকসহ বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান মনে করছে, ব্যবহারকারী বেশিরভাগ ক্ষেত্রে অনুমতি দেবে না।

ফিন্যান্সিয়াল টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, অ্যাপলের নতুন নীতির বিষয়টি বিবেচনায় নিয়ে কাজ করছে চীনের বেশ কয়েকটি প্রযুক্তি প্রতিষ্ঠান। তাদের মধ্যে রয়েছে বাইদু ইনকরপোরেশন, বাইটড্যান্স লিমিটেড এবং টেনসেন্ট হোল্ডিংস লিমিটেড।

এদিকে মূলত তিনটি নিরাপত্তা ত্রুটি সারাতে সফটওয়্যার হালনাগাদটি সরবরাহ করছে অ্যাপল। অ্যাপল এর আগে জানিয়েছে, হ্যাকাররা এরই মধ্যে নিরাপত্তা ত্রুটি কাজে লাগিয়ে তথ্য হাতিয়ে নিচ্ছে।

আইওএস ও আইপ্যাডওএসের আগের সংস্করণগুলোতে অপারেটিং সিস্টেমের মূল কাঠামোতে তিনটি ত্রুটি ছিল। শুরুতে অ্যাপল অবশ্য নিরাপত্তা ত্রুটি সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি।  তবে পরে এসে বিষয়টি খোলাসা করে জানায় অ্যাপল।

সূত্র: ব্লুমবার্গ



সাতদিনের সেরা