kalerkantho

সোমবার । ১১ মাঘ ১৪২৭। ২৫ জানুয়ারি ২০২১। ১১ জমাদিউস সানি ১৪৪২

ইনক্রিপ্টেড মেসেজ ডিক্রিপ্ট করতে পারার দাবি ইসরায়েলি নিরাপত্তা প্রতিষ্ঠানের

অনলাইন ডেস্ক   

২৪ ডিসেম্বর, ২০২০ ১৬:১৪ | পড়া যাবে ২ মিনিটে



ইনক্রিপ্টেড মেসেজ ডিক্রিপ্ট করতে পারার দাবি ইসরায়েলি নিরাপত্তা প্রতিষ্ঠানের

অ্যান্ড্রয়েড ফোনগুলোতে সিগন্যাল মেসেঞ্জার অ্যাপ্লিকেশন ব্যবহার করে পাঠানো বার্তাগুলোকে ডিক্রিপ্ট করতে পারে। অত্যন্ত সুরক্ষিত মেসেজিং ও ভয়েস-কল অ্যাপ্লিকেশন ‘সিগন্যাল’র ‘ইনক্রিপ্টেড মেসেজ ডিক্রিপ্ট করতে পারে’ বলে দাবি করছে ইসরায়েলের নিরাপত্তা প্রতিষ্ঠান ‘সেলেব্রাইট’। বুধবার (২৩ ডিসেম্বর) বিবিসির এক প্রতিবেদনে এমন তথ্য জানা গেছে।

ইসরায়েলের নিরাপত্তা প্রতিষ্ঠান ‘সেলেব্রাইট’ দাবি করেছে, এর মাধ্যমে সন্ত্রাসী দলের সদস্য, মাদক কারবারি এবং এমনকি বিক্ষোভকারীদের যোগাযোগ ব্যাহত করতে পারে। সেলেব্রাইট তাদের ওয়েবসাইটে বিস্তারিতভাবে বর্ণনা করেছে কিভাবে ইনক্রিপ্টেড মেসেজ ডিক্রিপ্ট করা হয়।

বিষয়টি নিয়ে কথা বলেছেন এক সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ। তিনি বলেছেন, সেলেব্রাইটের দাবি ‘বিশ্বাসযোগ্য’ বলে মনে হচ্ছে। তবে সিগন্যালের প্রতিষ্ঠাতাসহ অন্য অনেকেই তাদের দাবি ‘হাস্যকর’ বলে মন্তব্য করেছেন।

অত্যন্ত সুরক্ষিত হওয়ায়, যারা নিজেদের মেসেজ গোপন রাখতে চান, তাদের মধ্যে সিগন্যাল ও টেলিগ্রামের মতো অ্যাপস জনপ্রিয় হয়ে উঠেছে। এতে অপরাধের তদন্ত করা কঠিন হয়ে উঠবে বলে উদ্বিগ্ন গোয়েন্দা সংস্থাগুলো। সেলেব্রাইট জানিয়েছে, এ ধরনের অ্যাপসের কারণে তথ্যের ফরেনসিক অ্যানালাইসিস করা অত্যন্ত কঠিন হয়ে যায়।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, তারা অনেকদিন ধরেই ডিক্রিপ্ট করার উপায় খুঁজছিলেন। অবশেষে তা খুঁজে পেয়েছেন তারা।’ অ্যান্ড্রয়েড ফোনে সিগন্যালের মেসেজ ডিক্রিপ্ট করার দাবি করলেও, অ্যাপল ডিভাইসেও এটি সম্ভব কি না সেলেব্রাইট তা জানায়নি।

সূত্র: বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা