kalerkantho

রবিবার । ১২ আশ্বিন ১৪২৭ । ২৭ সেপ্টেম্বর ২০২০। ৯ সফর ১৪৪২

মাইক্রোসফট নয়, যুক্তরাষ্ট্রে টিকটকের দায়িত্বে ওরাকেল

অনলাইন ডেস্ক   

১৪ সেপ্টেম্বর, ২০২০ ১২:০৮ | পড়া যাবে ২ মিনিটে



মাইক্রোসফট নয়, যুক্তরাষ্ট্রে টিকটকের দায়িত্বে ওরাকেল

অবশেষে জানা গেল- যুক্তরাষ্ট্রে টিকটকের দায়িত্ব পেতে যাচ্ছে ওরাকেল। শেষ পর্যন্ত ওরাকেলের সঙ্গে টিকটক প্রস্তুতকারী চীনা প্রতিষ্ঠান বাইটডান্সের চুক্তি চূড়ান্ত হবে কি না, সেটা ঠিক করবে দুই দেশের সরকার।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেন, বেশ কিছু চীনা অ্যাপ যুক্তরাষ্ট্রের তথ্য চুরি করছে। চীনা অ্যাপগুলোর জন্য যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যাহত হচ্ছে। 

ট্রাম্প আরো বলেন, সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ের মধ্যে টিকটকের মতো অ্যাপ যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করা হবে। তবে মার্কিন কোনো প্রতিষ্ঠান তা কিনে নিলে নিষিদ্ধ করা নাও হতে পারে।

ট্রাম্পের ওই ঘোষণার পর যুক্তরাষ্ট্রে টিকটকের মালিকানা কেনার প্রস্তুতি শুরু করে মাইক্রোসফট। প্রযুক্তি দুনিয়ার অনুমান ছিল সেপ্টেম্বরের নিলামে মাইক্রোসফট কিনে নিতে পারে টিকটক। 

গতকাল রবিবারের নিলামে মাইক্রোসফট অংশও নিয়েছিল। কিন্তু রবিবার রাতে মাইক্রোসফটের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, তাদের নিলাম বাতিল হয়েছে। কিছুক্ষণের মধ্যে জানা যায়, আরেক মার্কিন টেক জায়ান্ট ওরাকেল অনেকগুলো সংস্থাকে নিয়ে তৈরি একটি মঞ্চ থেকে টিকটকের মার্কিন শেয়ার বাইটডান্সের কাছ থেকে কিনে নিয়েছে।

অবশ্য ওরাকেলের সঙ্গে বাইটডান্সের চুক্তি বিক্রি বলে মনে করছেন না বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞরা মনে করছেন, যুক্তরাষ্ট্রে টিকটক চালানো এবং তার ডেটার দায়িত্ব নিয়েছে ওরাকেল। সেখানে বাইটডান্স হস্তক্ষেপ করবে না, এমনই রয়েছে চুক্তিতে।

যদিও ওরাকেলের সঙ্গে বাইটডান্সের চুক্তি ফলপ্রসূ হবে কি না, তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। যুক্তরাষ্ট্র এবং চীন সরকার  সবুজ সঙ্কেত দিলেই কেবল চুক্তি চূড়ান্ত হবে।

সূত্র : ডয়চেভেলে

মন্তব্য



সাতদিনের সেরা