kalerkantho

মঙ্গলবার । ১৪ আশ্বিন ১৪২৭ । ২৯ সেপ্টেম্বর ২০২০। ১১ সফর ১৪৪২

হুয়াওয়ে থেকে ফাইভজি কিট কিনতে পারবে না যুক্তরাজ্যের কম্পানি

অনলাইন ডেস্ক   

৮ আগস্ট, ২০২০ ১৭:২৬ | পড়া যাবে ২ মিনিটে



হুয়াওয়ে থেকে ফাইভজি কিট কিনতে পারবে না যুক্তরাজ্যের কম্পানি

সম্প্রতি যুক্তরাজ্যের সরকার ঘোষণা করেছে, দেশটির কম্পানিগুলো চীনা প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠান হুয়াওয়ে থেকে কোনো ধরনের ফাইভজি কিট কিনতে পারবে না। এই বছরের শেষের দিকে থেকে তাদের এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

যুক্তরাজ্যের ডিজিটাল, সংস্কৃতি, গণমাধ্যম ও ক্রীড়াবিষয়ক মন্ত্রী অলিভার ডাউডেন দেশটির পার্লামেন্টে বলেন, আমাদের শুরু থেকেই পরিষ্কার ধারণা ছিল, হুয়াওয়ে ও জেডটিইর প্রযুক্তিপণ্য উচ্চঝুঁকির। ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এনসিএসসি) মন্ত্রীদের সম্প্রতি জানিয়েছে, যুক্তরাজ্যের ফাইভজি নেটওয়ার্কে হুয়াওয়ের উপস্থিতি সম্পর্কে তাদের মূল্যায়নের আমূল পরিবর্তন করেছে।

তিনি আরো বলেন, যুক্তরাজ্য হুয়াওয়ের ফাইভজি পণ্যের ওপর আর আস্থা রাখতে পারছে না। সরকার যুক্তরাজ্যের ফাইভজি নেটওয়ার্ককে নিরাপদ করতে এনসিএসসির পরামর্শ অনুযায়ী হুয়াওয়ের পণ্য ব্যবহার বন্ধ করাটাই সবচেয়ে ভালো উপায় হিসেবে মেনে নিয়েছে।

মন্ত্রী বলেন, এনসিএসসির পরামর্শের সঙ্গে সরকার একমত। আমাদের নেটওয়ার্কগুলোকে সুরক্ষিত করার সর্বোত্তম উপায় হলো হুয়াওয়ের সরঞ্জাম ব্যবহার বন্ধ করে দেওয়া। চলতি বছরের শেষের দিক থেকে টেলিকম কম্পানিগুলো হুয়াওয়ের কাছে থেকে কোনো ধরনের সরঞ্জাম কিনতে পারবে না। যদি নিরাপত্তা বিলটি পাস হয়ে যায়, তহালে হুয়াওয়ে থেকে কোনো সরঞ্জাম কিনতে পারবে না।

অলিভার ডাউডেন জানান, ২০২১ সালের জানুয়ারি মাসের পর থেকে হুয়াওয়ে থেকে নতুন কোনো কিট কেনা হবে না। আর ২০২৭ সালের মধ্যে যুক্তরাজ্যের ফাইভজি ব্যবস্থা হুয়াওয়েমুক্ত হবে।

জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে উল্লেখ করে সম্প্রতি হুয়াওয়ে ও জেডটিইর ওপর নিষেধাজ্ঞা দেয় ওয়াশিংটন। এবার তাদের প্রধান মিত্র যুক্তরাজ্যও একই সিদ্ধান্ত নিল। জাতীয় নিরাপত্তার কারণ দেখিয়েই মূলত এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

সূত্র : এএনআই।

মন্তব্য



সাতদিনের সেরা