kalerkantho

শনিবার । ২০ আষাঢ় ১৪২৭। ৪ জুলাই ২০২০। ১২ জিলকদ  ১৪৪১

করোনার গোপন তথ্য চুরি করতে হ্যাকিং, রাষ্ট্র সহযোগিতা করছে!

কালের কণ্ঠ অনলাইন   

৩০ মে, ২০২০ ১৩:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



করোনার গোপন তথ্য চুরি করতে হ্যাকিং, রাষ্ট্র সহযোগিতা করছে!

গুগলের নিরাপত্তা বিশেষজ্ঞরা গত এপ্রিল মাসে তাদের ব্যবহারকারীদের কাছে ১ হাজার ৭৫৫ টি সতর্কবার্তা পাঠিয়েছে। যাদের অ্যাকাউন্টগুলো একদল হ্যাকারের টার্গেটে পরিণত হয়েছে। এদের পৃষ্ঠপোষকতা দিচ্ছে সরাসরি সরকার। গুগল জানায়, করোনা মহামারিকে ঘিরে বিশ্বজুড়ে হ্যাকিং ও ফিশিং হামলা ব্যাপকভাবে বেড়ে গেছে গোপন তথ্য চুরির লক্ষ্যে।

ফিশিং হচ্ছে চাতুর্যপূর্ণ ইমেইল বার্তা প্রেরণ, যার মাধ্যমে একজনের গোপনীয় তথ্য, পাসওয়ার্ড বা ক্রেডিট কার্ড নাম্বার ইত্যাদি চুরি করা যায়। গত বুধবার গুগল জানায়, তাদের হুমকি বিশ্লেষক গ্রুপ, ভাড়ায় খাটছে এমন হ্যাকার প্রতিষ্ঠানের কার্যক্রম লক্ষ্য করেছে। যাদের বেশিরভাগই ভারতভিত্তিক। বিশ্ব স্বাস্থ্য সংস্থায় আড়িপাতার জন্য জিমেইল অ্যাকাউন্ট তৈরি করেছে এই প্রতিষ্ঠানগুলো।

বেশিরভাগ ক্ষেত্রে এই অ্যাকাউন্টগুলোর মাধ্যমে আর্থিক সেবা, পরামর্শক এবং স্বাস্থ্যসেবার মতো সংস্থাগুলোর নেতাদেরকে লক্ষ্য বানানো হয়। মার্কিন যুক্তরাষ্ট্র, স্লোভেনিয়া, কানাডা, ভারত, বাহরাইন, সাইপ্রাস এবং যুক্তরাজ্যসহ বেশ কিছু দেশের সংস্থাকে লক্ষ্য করে হ্যাকিং চেষ্টা চালানো হয়েছে বলে জানিয়েছে গুগল।

প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মীসহ মেডিক্যাল এবং স্বাস্থ্যসেবার পেশাদারদের লক্ষ্য করে হ্যাকিং চেষ্টা চলছেই। করোনাভাইরাস মোকাবেলায় বৈশ্বিক প্রচেষ্টার কেন্দ্রে রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও অন্যান্য প্রতিষ্ঠান। মহামারির গোপন তথ্য হাতিয়ে নিতে এই সংস্থাগুলোর ওপর সাইবার হামলাও বেড়েছে অনেকখানি।
গুগল আরো জানায়, গত মার্চ থেকে আমরা এক হাজারের বেশি ইউটিউব চ্যানেল সরিয়ে দিয়েছি। আমরা মনেকরছি এরা বড় ধরণের অপ্রচারে অংশগ্রহণ করছে অন্যদের সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে।

সূত্র: রয়টার্স

মন্তব্য



সাতদিনের সেরা