kalerkantho

শুক্রবার । ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৯  মে ২০২০। ৫ শাওয়াল ১৪৪১

অনলাইনে আইওটির প্রশিক্ষণ অনুষ্ঠিত

কালের কণ্ঠ অনলাইন   

২১ মে, ২০২০ ১৩:৩১ | পড়া যাবে ৩ মিনিটে



অনলাইনে আইওটির প্রশিক্ষণ অনুষ্ঠিত

বাংলাদেশ কম্পিউটার সমিতি ও বিজনেস প্রমোশন কাউন্সিল এর যৌথ আয়োজনে ইন্টারনেট অব থিংকস (আইওটি) এর উপর প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বাণিজ্য সাচিব ড. মো. জাফর উদ্দীনের উদ্যোগে অনলাইনে জুম ভিডিও ব্যবহার করে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। 

এ সময় প্রধান অতিথি ছিলেন, যুগ্ম সচিব বাণিজ্য মন্ত্রণালয় ও কো-অর্ডিনেটর, বিপিসি এ, এইচ, এম শফিকুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন,  উপসচিব  বানিজ্য মন্ত্রণালয় ও ডেপুটি কো-অর্ডিনেটর, বিপিসি শাহেদুল আকবর খান।  শহীদ-উল মুনির এর সভাবত্বিতে এতে অংশগ্রহণ করেন- টেশনিক্যাল টিমের মো. ফয়সাল খান, প্রোগ্রামার এক্সিকিউটিভ, আইবিপিসি ও মোজাম্মেল হক কিরণ বিসিএস। 

প্রশিক্ষনের প্রধান আলোচক জনাব মুনির হাসান আইসিটি বিশেষজ্ঞ উক্ত প্রশিক্ষণের শুরুতে প্রধান অতিথি ও বিশেষ অতিথি স্বাগত বক্তব্য পেশ করেন ও অনলাইনে আয়োজিত এই ধরনের কর্মসূচিকে সফলভাবে আয়োজনের জন্য আইবিপিসিকে ধন্যবাদ জ্ঞাপন করেন। 

এরপর প্রধান আলোচক আইওটি বিষয়ের বিষয়বস্তু ও এর ইতিহাস আলোচনা করেন এবং বর্তমানে এর প্রয়োগিক দিক নিয়ে আলোচনা করেন। এর পর বিভিন্ন স্লাইড লো ও প্রেজেন্টেশন প্রদান করা হয় এবং উক্ত বিষয়ের উপর অনুপম বিশ্লেষণ কর্তৃক একটি বাস্তব ল্যাব এক্সপেরিমেন্ট করেন যাতে আইওটি বিষয়টি সহজভাবে প্রশিক্ষনার্থীরা বুঝতে পারেন। 

প্রধান আলোচক আইওটি বিষয়ে বর্তমানে বাংলাদেশে কী কী সম্ভাবনা আছে ও এই বিষয়ে আমরা কিভাবে দক্ষতা অর্জন করে নিজেদের প্রয়োজন মিটানো ও অন্যদেশে এই ধরনের প্রজেক্ট এর বানিজ্যিক রপ্তানির সম্ভাবনা নিয়ে আলোচনা ও তথ্য প্রদর্শন করেন।  আইওটির বিস্তার ও রক্ষনাবেক্ষনে কিভাবে দক্ষ মানবসম্পদ তৈরি করা যায় সে বিষয়ে সুর্নিদিষ্ট  তথ্য প্রদান করেন। 

প্রধান অতিথি প্রশিক্ষনে ভবিষ্যতে বাংলাদেশে আইওটির মার্কেট কি পরিমান হতে পারে ও এই ধরনের যন্ত্র তৈরিতে কি কি কাঁচামাল লাগতে পারে সে সম্পর্কে তথ্য তুলে ধরেন। ভবিষ্যতে বানিজ্য মন্ত্রনালয়ের মাধ্যমে এ ব্যাপারে কি কি ব্যবস্থা গ্রহন করতে পারে সে বিষয়ে উপস্থিতিদের মতামত চান। 

প্রশিক্ষনার্থীদের মধ্যে অনেকে বাংলাদেশের বর্তমানে চলমান বিভিন্ন সিস্টেমকে কিভাবে আইওটিতে কনর্ভাট করা যায় সে সম্পর্কে শুনতে চান। 

এইচ, এম, ফোড ও এক্সপোর্ট/ইমপোর্ট পলিসি নিয়ে বাংলাদেশ কম্পিউটার সমিতিকে একটি লিখিত পলিসি  ফ্রেমওয়ার্ক অনতিবিলম্বে প্রদানের আহবান করেন। (এ, এইচ, এম শফিকুজ্জামান) ।  মোস্তাফিজুর রহমান তুহিন আইওটি ও কম্পিউটার হার্ডওয়্যার সেক্টরের উন্নতিতে আইবিপিসে আরো বেশি সহায়তা করার অনুরোধ করেন। 

আইওটি পলিসি ও সিকিউরিটির ব্যাপারে বিসিএস, আইবিপিসি ও বিভিন্ন মন্ত্রণালয়ের সম্বনয়ে একটি  র্টাক্সফোর্ড গঠন করা যেতে পারে। সকলকে ধন্যবাদ জানিয়ে ও প্রধান অতিথিকে কৃতজ্ঞ জ্ঞাপন করে প্রোগ্রামটি আনুষ্ঠানিকভাবে সমাপ্ত ঘোষণা করেন। উক্ত অনলাইন প্রশিক্ষনে সরকারী, বেসরকারী ও বাংলাদেশ কম্পিউটার সমিতির বিভিন্ন সদস্য ও আইওটি ও আইসিটি বিষয়ের বিভিন্ন এক্সপার্টরা অংশগ্রহণ করেন।  

মন্তব্য



সাতদিনের সেরা