kalerkantho

রবিবার। ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৭ জুন ২০২০। ১৪ শাওয়াল ১৪৪১

চাঁদে‌ মানুষ পাঠাবে চীন, তৈরি হচ্ছে নভোযান

কালের কণ্ঠ অনলাইন   

৫ মে, ২০২০ ১৬:০০ | পড়া যাবে ২ মিনিটে



চাঁদে‌ মানুষ পাঠাবে চীন, তৈরি হচ্ছে নভোযান

চাঁদে প্রথম পা রাখেন নিল আর্মস্ট্রং ও বাজ অলড্রিন। ১৯৬৯ সালে বিস্ময়জাগানিয়া সেই চন্দ্র অভিযান পুরো পৃথিবীকে আচ্ছন্ন করে রেখেছিল। ১৯৬৯ থেকে ১৯৭২ পর্যন্ত মোট ছয়বার অ্যাপোলো মিশনের মাধ্যমে চাঁদের বুকে মানুষের পা পড়ে। কিন্তু সেই থেকে নাসা আর কোনো চন্দ্রাভিযান পরিচালনা করেনি। এবার চাঁদে মানুষ পাঠানোর পরিকল্পনা করছে চীন।

মঙ্গলবার (৫ মে) সন্ধ্যায় চন্দ্র অভিযানের জন্য একটি নতুন মহাকাশযান চালু করার ঘোষণা দিয়েছে। এটি স্থায়ী মহাকাশ স্টেশন পরিচালনা এবং চাঁদে নভোচারী প্রেরণের জন্য তাদের উচ্চাকাঙ্ক্ষার পরীক্ষা।

চীনা ম্যানডেড স্পেস এজেন্সি এক বিবৃতিতে জানিয়েছে, নতুন বৃহত্তর এই ক্যারিয়ার রকেটের নাম 'লং মার্চ ৫ বি'। দক্ষিণাঞ্চলীয় দ্বীপ হেনানের ওয়েনচাং লঞ্চ স্টেশন থেকে এটি তার প্রথম উড্ডয়ন শুরু করবে বলে আশা করা হচ্ছে।

লং মার্চ ৫ বি একদিনেই নভোচারীদের মহাকাশ স্টেশনে পরিবহণ করতে পারবে। এটি ২০২২ সালের নভোযানটির নির্মাণ কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে। এটি চাঁদে নভোচারীদের নিয়ে যাবে।

যুক্তরাষ্ট্রই এখনো পর্যন্ত বিশ্বের একমাত্র দেশ, যারা চাঁদে মানুষ পাঠাতে সক্ষম হয়েছে। তবে বেইজিং মার্কিন মহাকাশ কর্মসূচীকে ধরার প্রচেষ্টায় বিশাল পদক্ষেপ নিয়েছে। এরই মধ্যে চীন কক্ষপথে উপগ্রহ এবং চাঁদের একদম পাশে রোভারকে পাঠিয়েছে। ১৯৯৯ সাল থেকে বেইজিং বেশ কয়েকটি মহাকাশ যান চালু করেছে। রাশিয়ার 'সয়ুজ' অনুসারে এসব মহাকাশযানের মডেল করা হয়েছে।

সূত্র- স্ট্রেইট টাইমস।

মন্তব্য



সাতদিনের সেরা