kalerkantho

শুক্রবার । ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৯  মে ২০২০। ৫ শাওয়াল ১৪৪১

'রহস্যময়' সামরিক যান তৈরি করেছে জেনারেল ডায়নামিক্স

কালের কণ্ঠ অনলাইন   

২৬ এপ্রিল, ২০২০ ১৯:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



'রহস্যময়' সামরিক যান তৈরি করেছে জেনারেল ডায়নামিক্স

বহুমুখী সুবিধা সম্পন্ন রহস্যময় সামরিক যান তৈরি করেছে যুক্তরাষ্ট্রের বিখ্যাত সামরিক সরঞ্জাম নির্মাতা প্রতিষ্ঠান জেনারেল ডায়নামিক্স। মার্কিন সেনাবাহিনীর সেক্রেটারি জেনারেল রায়ান ম্যাকার্থি ডেট্রয়েট কারখানা পরিদর্শনের সময় যানটি দেখা যায়।

মিলিটারি নিউজ ম্যাগাজিনগুলোতে প্রচারিত একটি কৌতূহলী ছবিতে জেনারেল ডায়নামিক্সের এই যানটির ছবি প্রথম দেখা যায়। প্রকাশিত ছবিতে গাড়িটির পুরো অংশ দেখানো হয়নি। তবে যতটুকু প্রদর্শন করা হয়েছে তাতে রহস্যময় চাকা দেখা গেছে। এর ছাদে একটি বিশেষ প্ল্যাটফর্ম এবং দুটি দরজাসহ একটি কেবিন রয়েছে। এই দরজার একটির মধ্যে কম্পানির লোগোসহ একটি স্টিকারও দৃশ্যমান।

রহস্যময় চাকাযুক্ত এই যানটি স্বাভাবিক সামরিক যানের মতো দেখায় না। সম্ভবত এটি এমন একটি প্রোটোটাইপ যা আগে পরীক্ষা করা হয়নি। এটি এমন একটি যুদ্ধযান যা মার্কিন সেনা এবং বিশেষ বাহিনীর জন্য তৈরি করা হয়েছে। ভবিষ্যতে কৌশলগত হালকা যানবাহন প্রতিযোগিতায় অংশ নিতে এটি তৈরি করা হয়েছে।

এছাড়াও, প্রথমবারের মতো মোবাইল প্রোটেক্টেড ফায়ারপাওয়ার (এমপিএফ) এবং ঐচ্ছিকভাবে ম্যানড ফাইটিং ভেহিকেল (ওএমএফভি) এর প্রোটোটাইপ উন্মোচন করা হয়েছে।

ওএমএফভি প্রোটোটাইপগুলো পরবর্তী প্রজন্মের ফাইটিং ভেহিকেল হিসাবে তৈরি করা হয়েছে। এটি সামরিক প্রতিযোগিতায় বাহিনীকে টিকে থাকা, গতিশীলতা বৃদ্ধি, প্রাণঘাতীতা, ওজন, লজিস্টিক, পরিবহনযোগ্যতা, প্রশিক্ষণ এবং প্রশিক্ষণের উপর জোর দেওয়ার জন্য প্রয়োজনীয় দক্ষতা প্রদানের সুবিধা নিয়ে পরবর্তী প্রজন্মের যুদ্ধের জন্য এটি তৈরি করা হয়েছে। বর্তমান ব্র্যাডলি ফাইটিং ভেহিকেলের চেয়ে এটি আরো বাড়তি সুবিধা যুক্ত। এটা সেনাবাহিনীর যুদ্ধক্ষেত্রের সক্ষমতায় ব্যাপক পরিবর্তন আনবে বলে মনে করা হচ্ছে।

সূত্র- ডিফেন্স ব্লগ ডটকম।

মন্তব্য



সাতদিনের সেরা