kalerkantho

শুক্রবার । ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৯  মে ২০২০। ৫ শাওয়াল ১৪৪১

আর্থ ডে উপলক্ষে গুগলের বিশেষ ডুডল

কালের কণ্ঠ অনলাইন   

২২ এপ্রিল, ২০২০ ১৫:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



আর্থ ডে উপলক্ষে গুগলের বিশেষ ডুডল

কোনো বিশেষ দিন, বিশেষ ঘটনা, অর্জন বা বিখ্যাত কোনো ব্যক্তির জন্ম-মৃত্যুবার্ষিকী স্মরণ করার জন্য গুগলের হোম পেজে তাদের চিরাচরিত লোগোর পরিবর্তে ‘ডুডল’ ব্যবহার করে। যা কোনো বিশেষ দিনে গুগলের হোমপেজে তাদের নিজস্ব লোগোর পরিবর্তে ব্যবহার করে। 

এদিকে, আজ বুধবার ২২ এপ্রিল বিশ্বজুড়ে পালিত হচ্ছে বিশ্ব বসুন্ধরা দিবস বা ওয়ার্ল্ড আর্থ ডে। অন্যান্য গুরুত্বপূর্ণ দিনের মতো এদিনও বিশেষ ডুডল তৈরি করেছে গুগল। এবারের ডুডল একটি ইন্টার‌্য়াক্টিভ গেম। মৌমাছি ও ফুলের রোমাঞ্চকর এক গেম দিয়ে তৈরি করা হয়েছে এই ডুডল। এই বছর লকডাউনের ফলে ঘরবন্দি মানুষের জন্য একটু আলাদাভাবেই আজকের ডুডল।

১৯৭০ সালের নিউইয়র্ক শহরে পৃথিবীর স্বাস্থ্য রক্ষার দাবিতে রাস্তায় নেমেছিলেন কয়েক লক্ষ মানুষ। তাদের দাবি ছিল পরিবেশ রক্ষার জন্য আরো কঠোর আইনি ব্যবস্থা নিতে হবে। ওয়ার্ল্ড আর্থ ডে-র আয়োজন ছিলেন ২৫ বছর বয়সী ডেনিস হেইস নামে এক ছাত্রী। বর্তমানে এই দিবস পৃথিবীর বৃহত্তম নাগরিক ইভেন্ট হিসেবে স্বীকৃতি লাভ করেছে।

বিশ্বের বেশ কিছু দেশে কভিড-১৯ এর কারণে লকডাউন চলছে। এই কারণেই এই দিনটি পালনের জন্য বিশ্বের সতেচন নাগরিকরা প্রত্যেকেই ডিজিটাল মাধ্যমের সাহায্য নিয়ে নিরাপদ ও দায়িত্বপূর্ণভাবে ওয়ার্ল্ড আর্থ ডে পালন করছে। আর গুগল ডুডলে নিয়ে আসছে এক বিশেষ ধরনের গেম।

গুগলের প্রথম ডুডল যোগ হয় ১৯৯৮ সালের ৩০ আগস্ট বার্নিং ম্যান ফেস্টিভ্যালের দিন। এটি ডিজাইন করেছিলেন গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেইজ ও সার্গেই বিন। তার কারণ ছিল মূলত গুগল ব্যবহারকারীদের তাদের অনুপস্থিতি সম্পর্কে বার্তা দেওয়া। পরবর্তীতে গুগল ডুডল ডিজাইন করার জন্য ‘ডুডলার’ নামে কর্মী নিয়োগও করে সংস্থা।

২০১০ সালের জানুয়ারিতে গুগল, স্যার আইজ্যাক নিউটন এর সম্মানার্থে প্রথমবার এনিমেটেড ডুডল প্রকাশ করে। প্যাক-ম্যান, উদযাপন উপলক্ষে প্রথমবারের মতো ইন্টারঅ্যাক্টিভ ডুডল প্রকাশ্যে আসে। তখন থেকে ডুডলে হাইপারলিংক দেওয়া শুরু হয়। যাতে ক্লিক করলে উক্ত বিষয়বস্তু সম্পর্কিত গুগলে সার্চ ফলাফল দেখানো হয়। ২০১৪ সাল পর্যন্ত গুগল আঞ্চলিক ও আন্তর্জাতিক ডুডল মিলে মোট ২০০০ এরও বেশি সংখ্যক ডুডল তাদের হোম পেজে প্রদর্শন করেছে।

মন্তব্য



সাতদিনের সেরা