kalerkantho

শুক্রবার । ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৯  মে ২০২০। ৫ শাওয়াল ১৪৪১

কৃত্তিম বুদ্ধিমত্তা ও বিগডেটার প্রয়োগ

করোনার বিস্তার ঠেকাতে কাজ শুরু করল টাস্কফোর্স

নিজস্ব প্রতিবেদক   

১৮ এপ্রিল, ২০২০ ১৮:২২ | পড়া যাবে ২ মিনিটে



করোনার বিস্তার ঠেকাতে কাজ শুরু করল টাস্কফোর্স

দেশে করোনোভাইরাসের বিস্তার ঠেকাতে তথ্য প্রযুক্তির নানা কৌশল প্রয়োগে কাজ শুরু করেছে নবগঠিত টাস্কফোর্স। ‘ন্যাশনাল ডেটা অ্যানালিটিক্স টাস্ক  ফোর্স’ করোনা ভাইরাস বিস্তার ঠেকাতে কৃত্রিম বুদ্ধিমত্তা ও বিগ ডেটা প্রযুক্তি ও সঠিক তথ্য বিশ্লেষণের মাধ্যমে সরকাররকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

জানতে চাইলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক কালের কণ্ঠকে বলেন, ‘মোবাইল কল, কলসেন্টার, আইভিআর, ওয়েব অ্যাপ্লিকেশন ও অন্যান্য সকল ডিজিটাল প্রযুক্তি ব্যাবহার করে সারা দেশ থেকে যেসব তথ্য প্রতিদিন পাওয়া যাচ্ছে তা এই টাস্ক ফোর্স এর সদস্যরা প্রযুক্তি দিয়ে বিশ্লেষণ করে সরকারকে সহায়তা করছে।’

তিনি জানান, শুক্রবার অনলাইন বৈঠকে টাস্কফোর্স ইতোমধ্যেই স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেকের কাছে কার্যক্রম সমন্বয়ের জন্য ১১টি প্রস্তাব করেছে।

বৈঠকে দুই মন্ত্রী ছাড়াও আইসিটি সচিব এন এম জিযয়উল আলম, স্বাস্থ্য সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তর মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ, আইইডিসিআরের পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা ছাড়াও তথ্য প্রযুক্তি বিভাগের উদ্যোগে বিগ ডেটা গবেষণা কার্যক্রমের সাথে যুক্ত তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা