kalerkantho

শনিবার । ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৩০  মে ২০২০। ৬ শাওয়াল ১৪৪১

আলট্রা ভায়োলেট রশ্মি দিয়ে করোনা মারবে চীনা রোবট, দাম ৩৪ লাখ টাকা! (ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

২৭ মার্চ, ২০২০ ২১:১২ | পড়া যাবে ২ মিনিটে



আলট্রা ভায়োলেট রশ্মি দিয়ে করোনা মারবে চীনা রোবট, দাম ৩৪ লাখ টাকা! (ভিডিও)

ভয়ঙ্কর প্রাণঘাতী করোনাভাইরাসের প্রতিষেধক ও বাঁচার উপায় খুঁজতে বিশ্ব যখন প্রতি মুহূর্তে লড়ছে, তখন একটি চীনা কম্পানি তৈরি করেছে করোনাভাইরাস মারার হাসপাতাল রোবট। এটির বাজার মূল্য ৪০ হাজার ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৪ লাখ টাকা)। রোবটটি হাসপাতালে ব্যবহারের জন্যই মূলত তৈরি করা হয়েছে। এটি আলট্রা ভায়োলেট রশ্মির (ইউভি) সঙ্গে জীবাণুনাশক স্প্রে করে করোনার মতো প্যাথোজেনগুলিকে মেরে ফেলবে।

সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে তৈরি রোবটটি চারটি ভাগে কাজ করবে। এতে রয়েছে শর্ট ওয়েভের অতিবেগুনী রশ্মি এবং পাঁচটি সংশ্লেষক জীবাণুনাশক তরল স্প্রে আর্ম। এই আর্মগুলো স্পে করবে।

৪ দশমিক ৪ ফুট (১.৪ মিটার) লম্বায রোবটটির নাম ড্রয়েড। এটি একই সঙ্গে ১৫০০ মিলি লিটার জীবাণুনাশক তরল বহন করতে পারে এবং পুরো চার্জ করতে ছয় ঘন্টা সময় নেয়।

জীবাণুমুক্ত করার এই ড্রয়েড রোবটটি তৈরি করেছে চীনের কেইনন রোবোটিক্স কম্পানি সাংহাই। কম্পানিটি মূলত খাদ্য সরবরাহ ও বিজ্ঞাপনের জন্য রোবট তৈরি করে থাকে।

কেইনন রোবোটিক্সের আন্তর্জাতিক ব্যবসায়িক উন্নয়ন ব্যবস্থাপক সিমি ওয়াং ব্যাখ্যা করেছিলেন, 'এটি বিশেষভাবে করোনভাইরাস প্রতিরোধের জন্য তৈরি করা হয়েছে। করোনাভাইরাস প্রাদুর্ভাবের পরে, আমরা খাবার, ওষুধ এবং নথি সরবরাহের জন্য আমাদের রোবটগুলি ব্যবহারের জন্য হাসপাতালের কাছ থেকে প্রচুর অর্ডার পেয়েছি। এই কারণেই আমরা ইউভি এবং মেডিকেল স্প্রেগুলিকে সংশ্লেষণের জন্য সংমিশ্রনের ধারণাটি নিয়ে এসেছি।'

চীনা নিয়মাবলী মেনে কোভিড -১৯-এর বিরুদ্ধে লড়াই করার জন্য ইউভি রশ্মি ইরেডিয়েশন এবং হাইড্রোজেন পারক্সাইড ভিত্তিক স্প্রে জীবাণুনাশকটি তৈরি করা হয়েছে। এটি দিনে দু'বার ব্যবহার করা উচিত বলে জানিয়েছে কেইনন রোবোটিক্স।

রোবটটি মসৃণ মেঝেতে, বাড়ির অভ্যন্তরে পরিচালনার জন্য ডিজাইন করা হয়েছে এবং প্রায় ৫ ডিগ্রি পর্যন্ত ঢালু বেয়ে এটা উপরে উঠে স্প্রে ছিটাতে পারে। এটি একসাথে টানা ৮ ঘন্টা পর্যন্ত জীবাণুনাশক স্প্রে করতে সক্ষম। এটার ব্যবহার সম্পূর্ণরূপে নিরাপদ বলে দাবি রোবটিক্সের। 

সূত্র- ডেইলি মেইল। 

মন্তব্য



সাতদিনের সেরা