kalerkantho

বৃহস্পতিবার । ১১ অগ্রহায়ণ ১৪২৭। ২৬ নভেম্বর ২০২০। ১০ রবিউস সানি ১৪৪২

করোনা প্রতিরোধে যেভাবে ভুমিকা রাখছে রোবট ও ড্রোন

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০২০ ১৯:০৮ | পড়া যাবে ২ মিনিটে



করোনা প্রতিরোধে যেভাবে ভুমিকা রাখছে রোবট ও ড্রোন

চীনের উহান থেকে উৎপত্তি হওয়া করোনাভাইরাস বিশ্বজুড়ে মহাবিপর্যয় সৃষ্টি করেছে। এরই মধ্যে আক্রান্ত হয়েছে প্রায় দুই লাখ মানুষ। মৃত্যু হয়েছে ৮ হাজার। আশ্চর্য ক্ষমতাধর এই ভাইরাসের হাত থেকে রেহাই পেতে নেওয়া হচ্ছে নানা পদক্ষেপ। স্থবির হয়ে পড়েছে বিশ্ব। ভাইরাস ছড়িয়ে পড়ার শঙ্কায় মানুষের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রেও এসেছে বিধিনিষেধ। এমন পরিস্থিতিতে করোনা প্রতিরোধে রোবট ও ড্রোন হতে পারে সবচেয়ে কার্যকর মাধ্যম।

এরই মধ্যে চীনে আক্রান্তদের কাছে খাবার, ওষুধ ও অন্যান্য সামগ্রী পৌঁছে দিতে ড্রোন এবং রোবট ব্যবহার করা হচ্ছে। কোয়ারেন্টাইনে থাকা রোগীদের কাছে খাবার পৌঁছে দিতে এবং তাদের অবস্থানস্থল পরিচ্ছন্ন রাখতে জীবাণুনাশক ছিঁটিয়ে দেয়ার কাজও করছে রোবট।

করোনার বিরুদ্ধে লড়াইয়ে যেভাবে ভুমিকা রাখছে রোবট ও ড্রোন

ওষুধ পৌঁছে দিতে: করোনাভাইরাসে আক্রান্ত রোগীর কাছে ওষুধ পৌঁছে দিতে রোবটের ব্যবহার করা হচ্ছে। রোবটের সাহায্যে আক্রান্তদের কাছে ওষুধ পৌঁছে দিলে নতুন করে আক্রান্তের ঝুঁকি থাকে না। উহানে ৫জি রোবটের সাহায্যে রোগীদের কাছে চিকিৎসা সরঞ্জাম পাঠানোর পাশাপাশি নমুনাও সংগ্রহ করেছেন ডাক্তাররা।

খাবার পরিবেশনে: চীনে করোনার দাপটে অনলাইনে খাবার অর্ডার দেওয়ার প্রবণতা বেড়ে গেছে। সেখানকার এলি ডট মি খাবার ডেলিভারি দিতে রোবট ব্যবহার করছে।

জীবাণুনাশক রোবট: হাসপাতাল, বিমানবন্দর, কোয়ারেন্টাইন সেন্টার থেকে শুরু করে বিভিন্ন স্থান জীবাণুমুক্ত করতে রোবটের সাহায্যে জীবাণুনাশক ছিঁটিয়ে দেওয়া হচ্ছে।

কারখানার কাজে: চীনে করোনাভাইরাসের দাপটে কারখানায় শ্রমিকদের কাজ বন্ধ হলেও কিছু প্রতিষ্ঠান রোবট দিয়ে কাজ চালিয়ে গেছে।

ড্রোন: ড্রোন প্রস্তুতকারক প্রতিষ্ঠান মাইক্রো মাল্টিকপ্টার চীনের বিভিন্ন শহরে শতাধিক ড্রোন মোতায়েন করেছে। এসব ড্রোনের সাহায্যে বিভিন্ন জায়গার ভিড় সম্পর্কে জানা যাচ্ছে। কোথাও কোনো মানুষ মাস্ক না পরে থাকলে সেটাও চিহ্নিত করা এই ড্রোন ব্যবহার করে। 

মন্তব্য



সাতদিনের সেরা