kalerkantho

বৃহস্পতিবার । ৯ আশ্বিন ১৪২৭ । ২৪ সেপ্টেম্বর ২০২০। ৬ সফর ১৪৪২

করোনাভাইরাস: মাস্ক বিক্রির বিজ্ঞাপন নিষিদ্ধ করল ফেসবুক

কালের কণ্ঠ অনলাইন   

৯ মার্চ, ২০২০ ১৬:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাস: মাস্ক বিক্রির বিজ্ঞাপন নিষিদ্ধ করল ফেসবুক

চীনের উহানে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বিশ্বের শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে। রোববার সেই তালিকায় যুক্ত হয়েছে বাংলাদেশের নাম। নতুন এই ভাইরাসের প্রকোপ থেকে বাঁচতে অনেকেই আতঙ্কিত হয়ে খাদ্য সামগ্রী, মাস্ক এবং স্যানিটাইজার মজুদ করছেন। এই সুযোগ নিয়ে অসাধু ব্যবসায়ীরা মাস্কের দাম বাড়িয়ে দিয়েছে কয়েক গুণ।

অধিক মূল্যে মাস্ক বিক্রি ঠেকাতে এবার ফেসবুকে ইউজারদের মাস্ক বিক্রি নিষিদ্ধ করলো সামাজিক যোগাযোগমাধ্যমটি। বিশ্বজুড়ে করোনাভাইরাসের ছড়িয়ে পড়ায় দেশে দেশে মাস্ক বিক্রির বেড়ে যায়, এত পণ্যটির সংকট তৈরি হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য মিরর জানায়, অনেক ইউজার ফেসবুকে মাস্ক বিক্রি করছিল। এমনকি ন্যায্য দামের চেয়েও অতিরিক্ত মূল্য নেয়া হচ্ছিল এর জন্য।

এমন পরিস্থিতিতে ইউজারদের মাস্ক বিক্রি বন্ধে করে দেয় ফেসবুক। এ ছাড়া অধিক মাস্ক বিক্রি বিজ্ঞাপনে করোনাভাইরাস নিয়ে আতঙ্কও ছড়িয়ে পড়ছিল সামাজিক যোগাযোগমাধ্যমে।

ফেসবুকের স্বাস্থ্য বিভাগের ক্যান-ঝিন-শিন বলেন, 'আমরা সাময়িকভাবে মাস্ক বিক্রির বিজ্ঞাপন এবং বাণিজ্যিক বিক্রি নিষিদ্ধ করছি।'

তিনি আরও বলেন, 'আমরা ইতিমধ্যে করোনাভাইরাস সম্পর্কিত স্বাস্থ্য বিষয়ক পণ্য বিক্রি এবং এর জন্য নানা যোগাযোগ আটকে দিয়েছি।'

করোনাভাইরাসের জরুরি বিষয়গুলো নিয়ে ফেসবুকের কোনো কার্যক্রম নীতি লঙ্ঘন করছে কি-না, এ বিষয়েও গভীর নজরদারি চালানো হচ্ছে বলে জানান তিনি।

মন্তব্য



সাতদিনের সেরা