kalerkantho

সোমবার । ১৬ ডিসেম্বর ২০১৯। ১ পোষ ১৪২৬। ১৮ রবিউস সানি                         

‘ইন্টারনেট অব থিংস’ নিয়ে প্রথমবারের মতো বুটক্যাম্প

নিজস্ব প্রতিবেদক   

৪ ডিসেম্বর, ২০১৯ ১৯:০৩ | পড়া যাবে ২ মিনিটে



‘ইন্টারনেট অব থিংস’ নিয়ে প্রথমবারের মতো বুটক্যাম্প

ইন্টারনেট অব থিংস বা আইওটি নিয়ে দেশে প্রথমবারের মতো বুটক্যাম্প হতে যাচ্ছে। আইওটি বিষয়ক ভবিষ্যৎ প্রস্তুতি গ্রহণ ও উদ্ভাবনে আগামী জানুয়ারিতে এই ক্যাম্পের আয়োজন করেছে প্রযুক্তি প্রতিষ্ঠান এমসিসি লিমিটেড। শিক্ষার্থীদের জন্য টানা সাত ঘণ্টার এই বুটক্যাম্পে আইওটি নিয়ে কাজ করার বাস্তব অভিজ্ঞতা ও প্রকৌশলগত দিকগুলোকে তুলে ধরা এবং ভবিষ্যৎ প্রস্ততি নিয়ে আলোকপাত করা হবে। এর বাইরে আইওটির ইতিহাস, সফল ঘটনা, বাস্তব জীবনে আওটি’র প্রয়োগ, আইওটি নিয়ে কাজ করার প্রয়োজনীয় কমপোনেন্ট, হার্ডওয়ার সেটআপ ও ইনভাইরনমেন্ট তৈরির বিষয়েও শিক্ষার্থীরা জ্ঞান অর্জনের সুযোগ পাবেন। 

আয়োজকরা জানান, মানুষের জীবন যাপন, উত্পাদন ব্যবস্থা, পরিবহন ও যোগাযোগের মতো গুরুত্বপূর্ণ বিষয়েগুলোতে কৃত্রিম বুদ্ধিমত্তা ও আইওটি’র ব্যবহার শুরু করেছে। স্মার্ট ফোন ও ইন্টারনেটের সাথে কানেক্ট করে পরিচালনা করা যায় এবং এই ব্যবহার থেকে লাখ লাখ ডেটা সংগ্রহ ও শেয়ার করা যায় এমন যে কোন ফিজিক্যাল ডিভাইসের চাহিদা ও ব্যবহার প্রতিনিয়তই বাড়তে থাকবে। ইন্ডাস্ট্রিতে এই ধরনের বুদ্ধিমান মেশিন ব্যবহার শুরু করার মাধ্যমে পৃথিবী দাঁড়িয়ে আছে ৪র্থ শিল্প বিপ্লবের দ্বারপ্রান্তে। চতুর্থ শিল্প বিপ্লবের সম্ভাবনা কাজে লাগাতে এই উদ্ভাবন প্রতিযোগিতার আয়োজন করেছে এমসিসি।  

বুটক্যাম্পে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে বিএসসি অধ্যায়নরত তৃতীয় বা চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন। ১০০ আসন সংখ্যার বিপরীতে আগ্রহী শিক্ষার্থীরা https://mcc.com.bd/for-startup/iot-bootcamp/ লিঙ্ক থেকে নিবন্ধন করতে পারবেন। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এই নিবন্ধন চালু থাকবে।

মন্তব্য



সাতদিনের সেরা