kalerkantho

শনিবার । ২৩ নভেম্বর ২০১৯। ৮ অগ্রহায়ণ ১৪২৬। ২৫ রবিউল আউয়াল ১৪৪১     

প্রকাশ্যে অ্যাস্টন মার্টিনের প্রথম মোটরবাইক

কালের কণ্ঠ অনলাইন   

৬ নভেম্বর, ২০১৯ ১৩:৩২ | পড়া যাবে ২ মিনিটে



প্রকাশ্যে অ্যাস্টন মার্টিনের প্রথম মোটরবাইক

প্রকাশ্যে আসল বৃটিশ কম্পানি ব্রট সুপিরিয়রের সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি করা অ্যাস্টন মার্টিনের প্রথম মোটরবাইক। স্থানীয় সময় মঙ্গলবার ইতালিতে ‘এআইসিএমএ, দ্য মিলান মোটরসাইকেল শো’তে প্রকাশ্যে আসে ‘এএমবি ০০১’ মডেলের বাইকটি। 

অ্যাস্টন মার্টিন মাত্র একশটি ‘এএমবি ০০১’ তৈরি করবে বলে জানিয়েছে। এর চোখ ধাঁধানো ডিজাইন এখন থেকেই মোটরবাইক প্রেমীদের আকর্ষণের কেন্দ্রে চলে এসেছে। অ্যাস্টন মার্টিনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড চিফ ক্রিয়েডিভ অফিসার সারেক রিচম্যান জানান, যেভাবে তাদের তৈরি গাড়িগুলো মানুষের ভালোবাসা পেয়েছে, এএমবি ০০১-র ডিজাইন ও স্পেসিফিকেশনও তেমনই পছন্দ করছেন বাইক-প্রেমীরা।

অ্যাস্টন মার্টিন ও ব্রট সুপিরিয়রের লক্ষ্যই ছিল একটি অত্যাধুনিক, হাল্কা অথচ শক্তিশালী স্পোর্টস বাইক তৈরি করা। তাই এর বডি তৈরি করা হয়েছে কার্বন ফাইবার দিয়ে। আর অ্যাস্টন মার্টিনের ডিজাইনিং ইঞ্জিনিয়াররা প্রথম থেকেই লক্ষ্য রেখেছিলেন, যাতে এএমবি ০০১-ও তাদের গাড়িগুলোর মতোই সুন্দর দেখতে হয়। শুধু তাই নয়, এর পারফর্মেন্স লেভেল বাড়াতে কার্বন ফাইবারের পাশাপাশি বিভিন্ন যন্ত্রাংশ তৈরিতে টাইটেনিয়াম ও বিশেষ ধরনের অ্যালুমিনিয়াম ব্যবহার করা হয়েছে।

এএমবি ০০১-এ রয়েছে ডিওএইচসি ৯৯৭ সিসি ৮-ভালভ ৮৮-ডিগ্রি ভি-টুইন ইঞ্জিন। অ্যাস্টন মার্টিনের গাড়ির ভিতর ও সিটগুলো যেমন করে সাজানো হয়, এএমবি ০০১-এর সিট তৈরির ক্ষেত্রেও সেই পদ্ধতি অবলম্বন করা হয়েছে। সিটগুলো হাত দিয়ে সেলাই করে তৈরি (হ্যান্ড স্টিচ) হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা