kalerkantho

শনিবার । ২৩ নভেম্বর ২০১৯। ৮ অগ্রহায়ণ ১৪২৬। ২৫ রবিউল আউয়াল ১৪৪১     

সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণে নীতিমালা আনছে ভারতের কেন্দ্রীয় সরকার

কালের কণ্ঠ অনলাইন   

২৩ অক্টোবর, ২০১৯ ১৩:০৮ | পড়া যাবে ২ মিনিটে



সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণে নীতিমালা আনছে ভারতের কেন্দ্রীয় সরকার

দীর্ঘ তর্ক-বিতর্ক ও জল্পনার পর অবশেষে সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণে নয়া বিধি আনতে চলেছে ভারতের কেন্দ্রীয় সরকার। আগামী ১৫ জানুয়ারির মধ্যে সোশ্যাল মিডিয়া বিধি আনার বিষয়ে সুপ্রিম কোর্টে দাবি জানিয়েছে কেন্দ্র।

সোশ্যাল মিডিয়ায় বিদ্বেষমূলক মন্তব্য থেকে শুরু করে ফেক নিউজ, ট্রোলড ও দেশবিরোধী কার্যকলাপে কেন্দ্রকে বিধি আনার বিষয়ে নির্দেশ দিয়েছিলেন দেশের শীর্ষ আদালত। সোশ্যাল মিডিয়ায় আধার সংযোগ সংক্রান্ত একটি মামলার পরিপ্রেক্ষিতে আজ সুপ্রিম কোর্টে ওঠে মামলা। সেই মামলার শুনানিতে কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, সোশ্যাল মিডিয়ার বিদ্বেষমূলক কার্যকলাপ ও দেশবিরোধী কাজকর্ম রুখতে আগামী ১৫ জানুয়ারির মধ্যে নতুন বিধি আনবে কেন্দ্র। মঙ্গলবার কেন্দ্রীয় সরকার এমনই জানিয়েছে। 

আগামী ১৮ নভেম্বর থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত শীতকালীন অধিবেশনের দিনক্ষণ ঘোষণা করেছে সংসদের সচিবালয়। এতদিন জানুয়ারি মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত শীতকালীন অধিবেশন চালিয়ে যাওয়া হতো। কিন্তু এবার সেই সময়সীমা কিছুটা কমেয়ে আনা হয়েছে। মনে করা হচ্ছে, ওই অধিবেশনে বেশকিছু গুরুত্বপূর্ণ বিল আনতে চলেছে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। তার মধ্যে নাগরিকত্ব সংশোধনী আইন অন্যতম। একইসঙ্গে সংক্ষিপ্ত শীতকালীন অধিবেশনে সোশ্যাল মিডিয়ায় নজরদারি সংক্রান্ত বিল পেশ করতে পারে কেন্দ্র। 
সোশ্যাল মিডিয়ায় অপপ্রচার রুখতে সরকার কী কী ব্যবস্থা নেবে, তা চূড়ান্ত করতে পারে কেন্দ্র। ফলে সোশ্যাল মিডিয়ায় নিয়ন্ত্রণে কেন্দ্র কী নীতি আনে এখন তা নিয়ে শুরু হয়েছে জোর আলোচনা।

সূত্র: আজ বিকেল 

মন্তব্য



সাতদিনের সেরা